VVS Laxman

জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির দায়িত্বে রইলেন লক্ষ্মণই, এক বছরের জন্য বাড়ল মেয়াদ

রাহুল দ্রাবিড় ভারতীয় দলের দায়িত্ব নেওয়ার পর এনসিএ-র দায়িত্ব দেওয়া হয় লক্ষ্মণকে। আরও এক বছর দায়িত্ব দেওয়া হবে তাঁকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১৭:৫২
VVS Laxman

ভিভিএস লক্ষ্মণ। —ফাইল চিত্র।

জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির দায়িত্ব থাকছে ভিভিএস লক্ষ্মণের কাঁধেই। তাঁর সঙ্গে তিন বছরের চুক্তি ছিল। যা শেষ হবে সেপ্টেম্বরে। তার পর আরও এক বছর দায়িত্বে থাকবেন লক্ষ্মণই।

Advertisement

আইপিএলের একটি দল লক্ষ্মণকে কোচ করতে চাইছে। কিন্তু জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির দায়িত্বে থাকায় তাঁর পক্ষে কোচ হওয়া সম্ভব হয়নি। আপাতত লক্ষ্মণের সঙ্গে সিতাংশু কোটাক, সাইরাজ বাহুতুলে এবং হৃষীকেশ কানিতকরও থাকছেন জাতীয় অ্যাকাডেমিতে।

বেঙ্গালুরুতে নতুন জাতীয় অ্যাকাডেমি তৈরি করা হয়েছে। ২০২২ সালে সেটা তৈরির কাজ শুরু হয়েছিল। যদিও ১৪ বছর আগে কর্ণাটক সরকারের থেকে জমি নেওয়া হয়েছিল। ৯৯ বছরের জন্য লিজ় দেওয়া হয়েছিল। সেখানে ১০০টি পিচ তৈরি করা হবে। ৪৫টি ইন্ডোর পিচ থাকবে। সেই সঙ্গে আধুনিক রিহ্যাব সেন্টার, লজ, অলিম্পিক্স মাপের সুইমিং পুল থাকবে। পরের বছর শুরুর দিকে পুরোপুরি তৈরি হয়ে যাবে এই জাতীয় অ্যাকাডেমি। মনে করা হচ্ছে সেই কারণেই লক্ষ্মণকে রেখে দেওয়া হল।

রাহুল দ্রাবিড় ভারতীয় দলের দায়িত্ব নেওয়ার পর এনসিএ-র দায়িত্ব দেওয়া হয় লক্ষ্মণকে। এর মাঝে তিনি দু’এক বার ভারতীয় দলের কোচও হয়েছিলেন। দ্রাবিড়কে বিশ্রাম দিলে লক্ষ্মণকে কোচের দায়িত্ব দেওয়া হয়েছিল। এখন লক্ষ্মণের লক্ষ্য ভারত এ দলকে জেতানো। এখন ভারত এ দল অনেক বেশি ম্যাচ খেলে। সেই দলের দায়িত্ব সামলাতে হবে লক্ষ্মণকে।

আরও পড়ুন
Advertisement