MS Dhoni

হুঁকোয় টান ধোনির! প্রকাশ্যে ধূমপান করে বিতর্কে জড়ালেন বিশ্বকাপজয়ী অধিনায়ক

বিতর্কে জড়ালেন ধোনি। সম্প্রতি একটি অনুষ্ঠানে ধূমপান করতে দেখা গিয়েছে চেন্নাই অধিনায়ককে। ধোনির হুঁকো-প্রীতির কথা আগে শোনা গেলেও, এই প্রথম তাঁকে প্রকাশ্যে ধূমপান করতে দেখা গেল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৪ ১১:৪৫
picture of MS Dhoni

মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র।

হুঁকোয় টান মহেন্দ্র সিংহ ধোনির। একটি অনুষ্ঠানে ধূমপান করতে দেখা গিয়েছে ভারতের প্রাক্তন অধিনায়ককে। ধোনির ধূমপানের ভিডিয়ো ঘিরে তৈরি হয়েছে বিস্ময়। অসংখ্য তরুণ ক্রিকেটারের আদর্শ বিশ্বকাপজয়ী অধিনায়কের এই আচরণ সমর্থন করতে পারেননি ক্রিকেটপ্রেমীদের একাংশ।

Advertisement

ক্রিকেটারদের ধূমপান নতুন কোনও ঘটনায় নয়। এ ক্ষেত্রে শেন ওয়ার্ন এক উজ্জ্বল উদাহরণ। বহু ক্রিকেটারেরই তামাক সেবনের প্রতি আসক্তির কথা শোনা যায়। ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের মধ্যে এই প্রবণতা তুলনায় বেশি। ধোনির ক্ষেত্রে অবশ্য এমন দেখা যায়নি কখনও। তাই সমাজমাধ্যমে ভাইরাল হওয়া ভিডিয়ো ঘিরে তৈরি হয়েছে বিস্ময়। যদিও অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক জর্জ বেইলি এক বার বলেছিলেন ধোনি মাঝেমাঝে হুঁকোয় টান দিতে পছন্দ করেন। ধোনির সঙ্গে রাইজিং পুণে সুপারজায়ান্টসের হয়ে আইপিএল খেলেছিলেন বেইলি। ধোনিকে কাছ থেকে দেখার অভিজ্ঞতা থেকে বেইলি এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘‘ধোনি মাঝেমাঝে ধূমপান করে। হুঁকো ওর পছন্দ। নিজের ঘরে মাঝেমাঝে হুঁকোয় টান দেয়। বিষয়টা লুকিয়ে রাখার চেষ্টাও করে না।’’ ধোনি নিয়মিত ধূমপান করেন না বলে জানিয়েছিলেন বেইলি।

সম্প্রতি একটি অনুষ্ঠানে চেন্নাইয়ের অধিনায়ককে হুঁকোয় টান দিতে দেখা গিয়েছে। ধোনির ধূমপানের ভিডিয়ো প্রকাশ্যে আসতে ক্রিকেটপ্রেমীদের একাংশ সমালোচনা করেছেন। তাঁদের মতে, ধোনি অসংখ্য তরুণ ক্রিকেটারের আদর্শ। তাঁকে তারা অনুসরণ করে। ধোনিকে দেখে অনেকে ক্রিকেট খেলতেও শুরু করেছে। দেশের যুবসমাজে ধোনির যথেষ্ট প্রভাব রয়েছে। তাঁর ধূমপানের ভিডিয়ো ভুল বার্তা দেবে ভক্ত, অনুগামীদের। কারণ ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। যদিও অনেকে ধোনির হুঁকোয় টান দেওয়ায় অন্যায় দেখছেন না। তাঁদের বক্তব্য, মাঝে মধ্যে শখ করে অনেকেই হুঁকোয় টান দেন। ধোনি নিয়মিত ধূমপান করেন না। একটি অনুষ্ঠানে গিয়ে হুঁকোয় দু’একটা টান দিতেই পারেন তিনি। ধোনি কী করবেন, কী খাবেন— এ সব কিছুই তাঁর ব্যক্তি স্বাধীনতা।

ফিটনেস নিয়ে সব সময় সতর্ক থাকেন ধোনি। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও আইপিএল খেলেন ধোনি। গত বার তাঁর নেতৃত্বেই আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে চেন্নাই সুপার কিংস। আগামী আইপিএলেও সিএসকেকে নেতৃত্ব দেবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement