Cricket Australia selected Best XI

ফাইনালের আগে ভারতকে চাপে রাখার চেষ্টা? বিশ্ব একাদশে রোহিত, বিরাটকে বাদ দিল অস্ট্রেলিয়া বোর্ড

গত দু’বছরে টেস্ট খেলা ক্রিকেটারদের মধ্যে সেরাদের বেছে নিল ক্রিকেট অস্ট্রেলিয়া। তৈরি করল বিশ্ব একাদশ। কিন্তু সেই দলে নেই বিরাট, রোহিতরা। ফাইনালের আগে চাপের খেলা শুরু করল অস্ট্রেলিয়া?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ১৭:১২
Rohit Sharma and Virat Kohli

বিরাট কোহলি এবং রোহিত শর্মা। —ফাইল চিত্র।

টেস্টের বিশ্ব একাদশ বেছে নিয়েছে অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে যে দল ঘোষণা করেছে বোর্ড, তাতে নেই রোহিত শর্মা, বিরাট কোহলিরা। গত দু’বছর টেস্ট খেলা ক্রিকেটারদের মধ্যে থেকে সেরাদের খুঁজে নিল ক্রিকেট অস্ট্রেলিয়া। সেই দলে ভারতের তিন ক্রিকেটার রয়েছেন। সেই তিন ক্রিকেটারের এক জনকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পাবে না ভারত।

ফাইনালের আগে বিরাটদের বাদ রেখে দল গড়ে লড়াই শুরু করল অস্ট্রেলিয়া। ফাইনালে নামার আগে ভারতকে চাপে ফেলে দেওয়ার কারণেই কি হঠাৎ এমন দল বাছল প্যাট কামিন্সদের বোর্ড? অস্ট্রেলিয়ার বেছে নেওয়া দলে উইকেটরক্ষক ঋষভ পন্থ। তিনি গাড়ি দুর্ঘটনায় আহত হওয়ার আগে পর্যন্ত গত দু’বছরে টেস্টে ভারতের সেরা ব্যাটার ছিলেন। ৮৬৮ রান করেছেন। গড় ৪৩.৪১। স্ট্রাইক রেট ৮০.৮১। তাঁর মতো এক জন ক্রিকেটারের না থাকা ভারতের কাছে বড় ক্ষতি। পন্থ কবে সুস্থ হয়ে মাঠে ফিরবেন তা এখনও জানা যায়নি।

Advertisement

পন্থ ছাড়াও ভারতের রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাডেজা রয়েছেন অস্ট্রেলিয়ার বেছে নেওয়া দলে। বর্ডার-গাওস্কর ট্রফিতে ভারতের এই দুই স্পিনারের দাপটেই ১-২ ব্যবধানে সিরিজ় হারে অস্ট্রেলিয়া। জাডেজা সেই সিরিজ়ের সেরাও হয়েছিলেন। ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অশ্বিন এবং জাডেজাকে একসঙ্গে ভারত খেলাবে কি না সেটা এখনও পরিষ্কার নয়। শেষ বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে দুই স্পিনার নিয়েই নেমেছিল ভারত। সে বার দুই স্পিনার মিলে মাত্র ২২ ওভার বল করেছিলেন।

গত বার ইংল্যান্ডের বিরুদ্ধে সে দেশে খেলতে গিয়ে অশ্বিনকে খেলায়নি ভারত। জাডেজার উপর ভরসা রেখেছিল দল। কিন্তু অস্ট্রেলিয়া দলে বাঁহাতি ব্যাটারের সংখ্যা বেশি থাকায় অশ্বিনকে খেলানো হতে পারে বলে মনে করা হচ্ছে। সে ক্ষেত্রে অলরাউন্ডার হিসাবে শার্দূল ঠাকুরকে খেলানো হতে পারে। পেস সহায়ক পিচের পেসার অলরাউন্ডার হিসাবে শার্দূল প্রাধান্য পেতে পারেন।

অস্ট্রেলিয়ার বেছে নেওয়া একাদশে সে দেশের তিন ক্রিকেটার রয়েছেন। ওপেনার উসমান খোয়াজা, অধিনায়ক প্যাট কামিন্স এবং ব্যাটার ট্রেভিস হেডকে রেখেছে ক্রিকেটার অস্ট্রেলিয়া। খোয়াজার সঙ্গে ওপেনার হিসাবে রয়েছেন শ্রীলঙ্কার দিমুথ করুণারত্নে। তিন নম্বরে পাকিস্তানের বাবর আজম। চার নম্বরে জো রুট। হেড, জাডেজা, পন্থ এবং অশ্বিন রয়েছেন পাঁচ থেকে আট নম্বর পর্যন্ত। পেস আক্রমণে কামিন্সের সঙ্গে রয়েছেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাডা এবং ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement