ICC ODI World Cup 2023

গেলের নজরে ভারত-পাক লড়াই, অ্যাশেজের থেকেও কেন এগিয়ে রাখছেন?

ভারত-পাকিস্তান লড়াইয়ের উত্তেজনা অ্যাশেজের থেকেও বেশি গেলের কাছে। ওয়েস্ট ইন্ডিজ়ের প্রাক্তন ক্রিকেটার তাকিয়ে রয়েছেন ১৫ অক্টোবরের দিকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০১ জুলাই ২০২৩ ১৯:২১
picture of Babar Azam and Rohit Sharma

(বাঁদিকে) পাকিস্তান অধিনায়ক বাবর আজ়ম এবং ভারত অধিনায়ক রোহিত শর্মা। —ফাইল চিত্র।

এক দিনের বিশ্বকাপে ভারত-পাকিস্তান লড়াই ১৫ অক্টোবর। আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামের এই ম্যাচের দিকে তাকিয়ে রয়েছেন ক্রিস গেল। ওয়েস্ট ইন্ডিজ়ের প্রাক্তন ক্রিকেটারের মতে, ভারত-পাকিস্তান ম্যাচই ক্রিকেটের সব থেকে বড় লড়াই। অ্যাশেজের উত্তেজনাও এই ম্যাচের ধারে কাছে আসে না।

ক্রিকেট বিশ্বের নজর এখন অ্যাশেজ সিরিজ়ে। ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার লাল বলের লড়াইয়ে বুঁদ ক্রিকেটপ্রেমীরা। ক্রিকেটের ইতিহাসে অ্যাশেজের লড়াইকেই সব থেকে বড় বলে মনে করেন ক্রিকেটপ্রেমীদের একাংশ। তাঁদের সঙ্গে সহমত নন গেল। তিনি তাকিয়ে বিশ্বকাপের ভারত-পাকিস্তান ম্যাচের দিকে। দু’দলের খেলা নিয়মিত না হওয়ার কারণে এই ম্যাচের আকর্ষণ আরও বেড়েছে বলে মনে করেন তিনি। বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচকেই আসল উত্তেজনা বলে মনে করেন প্রাক্তন ক্রিকেটার।

Advertisement

গেল বলেছেন, ‘‘ভারত-পাকিস্তান— এই ম্যাচটা অ্যাশেজের থেকেও বড়। হ্যাঁ আমার কাছে অবশ্যই এই লড়াই অ্যাশেজের থেকে এগিয়ে। বিশ্ব মঞ্চে এটা একটা অসাধারণ ম্যাচ। লক্ষ লক্ষ মানুষ এই লড়াই দেখার জন্য অপেক্ষা করেন। ভারত-পাকিস্তান লড়াই দেখেন। লড়াইটা আমরা আবার দেখতে পাব। তারিখটাও জানি। ১৫ অক্টোবর। আমি তো ভারত-পাকিস্তান ম্যাচ দেখবই।’’

এ বারের বিশ্বকাপের আয়োজন ভারত। রোহিত শর্মার দলের সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ হতে পারেন কোন দুই ক্রিকেটার? গেল বলেছেন, ‘‘এক জন তো অবশ্য যশপ্রীত বুমরা। আশা করি বিশ্বকাপে ওকে দেখতে পাব। আর এক জন সূর্যকুমার যাদব। ভারতের জন্য এরা দু’জনই সব থেকে গুরুত্বপূর্ণ।’’

বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচের দিকে তাকিয়ে থাকলেও মন ভাল নেই গেলের। বিশ্বকাপের যোগ্যতা অর্জন প্রতিযোগিতায় সাই হোপের দলের পারফরম্যান্স দেখে তিনি হতাশ। প্রথম বার ওয়েস্ট ইন্ডিজ়কে ছাড়া হতে পারে বিশ্বকাপ। তেমন হলে প্রথম দু’বারের চ্যাম্পিয়নদের কাছে যা বড় ধাক্কা হবে।

নিজের দেশ নিয়ে গেল বলেছেন,‘‘ওয়েস্ট ইন্ডিজ় শেষ পর্যন্ত বিশ্বকাপে না থাকলে, তার থেকে বড় হতাশার আর কিছু হতে পারে না। ওরা আরও পারফরম্যান্স করতে পারত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement