Shakib Al Hasan

এ বার বল না করে বিতর্কে শাকিব! বাংলাদেশের ক্রিকেট সংসারে রেগে আগুন কোচ

দ্বিতীয় দিনের শেষে আয়ারল্যান্ডের ২৭ রানে ৪ উইকেট পড়ে গিয়েছিল। সেখান থেকে দিনের শেষে ২৮৬ রানে ৮ উইকেট হারিয়েছে আয়ারল্যান্ড। শাকিব সারা দিনে কেন এত কম ওভার বল করলেন তা জানেন না কোচ।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৩ ২১:৩৯

—ফাইল চিত্র

আয়ারল্যান্ডের বিরুদ্ধে টেস্টে দ্বিতীয় ইনিংসে মাত্র ১৩ ওভার করলেন শাকিব আল হাসান। মিরপুরে তাতেই ব্যাটারদের ঘুম ছুটিয়ে দিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক। টেস্টের তৃতীয় দিনে প্রথম ওভারটা করেছিলেন তিনি। দিনের শেষে তিনি মাত্র সাত ওভার বল করে ২ উইকেট নিলেন ১১ রান দিয়ে। আরও বেশি বল করলে হয়তো ম্যাচটাই শেষ হয়ে যেত বৃহস্পতিবার। কিন্তু কেন বল করলেন না শাকিব? কারণ জানেন না কোচ অ্যালান ডোনাল্ডও।

দ্বিতীয় দিনের শেষে আয়ারল্যান্ডের ২৭ রানে ৪ উইকেট পড়ে গিয়েছিল। সেখান থেকে দিনের শেষে ২৮৬ রানে ৮ উইকেট হারিয়েছে আয়ারল্যান্ড। শাকিব সারা দিনে কেন এত কম ওভার বল করলেন তা জানেন না কোচ। ডোনাল্ড বলেন, “আমি জানি না কেন ও বল করল না। শাকিব সুস্থ আছে। দু’এক বার শৌচাগারে যাওয়ার জন্য মাঠের বাইরে এসেছিল। আমার মনে হয় ও বাকিদের সুযোগ দিতে চাইছিল। ১৩ ওভার বল করেছে। দু’টি উইকেট নিয়েছে। শাকিব কেন বল করল না সেটা ওকেই জিজ্ঞেস করব।”

Advertisement

প্রথমে ব্যাট করে ২১৪ রান করে আয়ারল্যান্ড। জবাবে বাংলাদেশ তোলে ৩৬৯ রান। আয়ারল্যান্ড ইতিমধ্যেই ১৩১ রানে এগিয়ে। ডোনাল্ড বলেন, “শাকিব এক দিক আটকে রাখে। রানই দেয় না। অভিজ্ঞ বোলার। বলের গতির হেরফের করতে পারে। আমার মনে হয়েছিল শাকিব এক দিক থেকে বল করবে। অন্য দিক থেকে মেহেদি হাসান, তাইজুল ইসলামরা থাকবে। শুক্রবারটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। তাড়াতাড়ি উইকেট নিতে হবে। এখনই ১৩১ রানে এগিয়ে গিয়েছে ওরা।”

মনে করা হয়েছিল, বৃহস্পতিবার দুপুরের মধ্যেই শেষ হয়ে যাবে বাংলাদেশ-আয়ারল্যান্ডের একমাত্র টেস্ট। শাকিব আল হাসানদের সেই আশায় জল ঢেলে দিলেন আয়ারল্যান্ডের ব্যাটাররা। হ্যারি টেক্টর, লরকান টাকার এবং অ্যান্ডি ম্যাকব্রেইনের অনবদ্য ইনিংস শাকিবদের জয়কে দূরে ঠেলে দিল। অভিষেক টেস্টে দুরন্ত শতরান করলেন টাকার। ১৪টি চার এবং ১টি ছয়ের সাহায্যে খেললেন ১০৮ রানের ইনিংস। টেক্টরের ব্যাট থেকে এল ৫৬ রানের ইনিংস। ৭টি চার এবং ১টি ছয় মারলেন তিনি। তৃতীয় দিনের শেষে ৭১ রানে অপরাজিত রয়েছেন ম্যাকব্রেইন। ৮টি চার এবং ১টি ছয় মেরেছেন তিনি। তিন আইরিশ ব্যাটারের সামনে অনেকটাই অসহায় দেখিয়েছে বাংলাদেশের বোলারদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement