Babar Azam

পাঁচ ম্যাচ খেলা ক্রিকেটারের ‘অভিষেক’! সতীর্থের ঠিকুজি-কুষ্ঠি ভুলে গেলেন বাবর

আফগানিস্তানের বিরুদ্ধে তৃতীয় ম্যাচে ভুল করলেন বাবর আজম। পাঁচ ম্যাচ সতীর্থকে দলে নিয়ে জানালেন, তাঁর অভিষেক হচ্ছে। পরে ভুল শুধরেও নিলেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৩ ১৬:১৯
cricket

বাবর আজম। — ফাইল চিত্র।

আফগানিস্তানকে এক দিনের সিরিজ়ে চুনকাম করে বিশ্বের এক নম্বর দল হয়ে উঠেছে পাকিস্তান। তবে তৃতীয় ম্যাচের আগেই বাবর আজমের একটি ভুল ধরা পড়ল। পাঁচ ম্যাচ খেলা সতীর্থের ‘অভিষেক’ করে দিলেন তিনি। সেই সতীর্থই পরে গিয়ে অধিনায়কের ভুল শুধরে দিলেন।

Advertisement

শনিবারের ম্যাচের আগে বাবর জানান, এক দিনের ক্রিকেটে অভিষেক হতে চলেছে শাকিলের। তিনি ভুলে গিয়েছিলেন যে শাকিলের অভিষেক অনেক দিন আগেই হয়েছে। তিনি ইতিমধ্যেই পাঁচটি ম্যাচ খেলে ফেলেছেন। বাবর নিজেই শাকিলের হাতে অভিষেকের টুপি তুলে দিয়েছিলেন।

ম্যাচের পর ভুল শুধরে নেন বাবর। বলেন, “আমি ভুলে গিয়েছিলাম যে সাউদ শাকিল আগেও এক দিনের ক্রিকেটে খেলেছে। আমি ওকে জিজ্ঞাসা করায় ও বলল এটা ওর অভিষেক নয়। সকলের কাছে দুঃখিত।”

২০২১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজ়ে অভিষেক হয় শাকিলের। লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে সেই ম্যাচে তিনি ৫৬ রান করেছিলেন। তার পরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লাহোরে দু’টি ম্যাচ খেলেছেন। এর পর দল থেকে বাদ পড়েন। আফগানিস্তান সিরিজ়‌ে এক দিনের ক্রিকেটে প্রত্যাবর্তন হল তাঁর। টেস্ট ক্রিকেটে ধারাবাহিক ভাবে ভাল খেলার ফল পেলেন তিনি।

শাকিলকে এশিয়া কাপের দলেও নেওয়া হয়েছে। এ প্রসঙ্গে বাবর বলেছেন, “ওকে এশিয়া কাপের দলে নেওয়া হয়েছে। কারণ ও স্পিন ভাল খেলে। তাই জন্যেই ওকে দলে নিয়েছি আমরা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement