Ashes 2023

চোট পেয়ে অ্যাশেজ থেকে ছিটকে গিয়ে হতাশ অসি স্পিনার, একটি বিষয়ে গর্বিত লায়ন

চোট পেয়ে অ্যাশেজ থেকে ছিটকে যাওয়া নেথন লায়ন জানিয়েছেন যে, দলকে মাঠে নেমে সাহায্য করতে না পারলেও অন্য ভাবে সাহায্য করার চেষ্টা করবেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ১৮:৫৪
Nathan Lyon

নাথান লায়ন। —ফাইল চিত্র।

চোট পেয়ে অ্যাশেজ থেকেই ছিটকে গিয়ে নেথন লায়ন হতাশ। অস্ট্রেলিয়ার অভিজ্ঞ স্পিনার টানা ১০০টি টেস্ট খেলেছেন। সেই লায়ন চোট পেয়েছেন। ডান পায়ের পেশিতে চোট পেয়েছেন। কিন্তু তিনি গর্বিত অস্ট্রেলিয়া দলটিকে নিয়ে। বাকি তিনটি টেস্টও জিততে চান লায়ন।

লায়ন সোমবার একটি পোস্ট করেন। সেখানে তিনি লেখেন, “এই গোটা সপ্তাহ আবেগের ওঠানামা চলল। আমার চোট নিয়ে হতাশ, কিন্তু এই দলের অংশ হতে পেরে আমি গর্বিত। অ্যাশেজে ২-০ এগিয়ে যাওয়া দারুণ একটা ব্যাপার। দলের বাকিদের শুভেচ্ছা আগামী তিনটি টেস্টের জন্য। খুব তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠার চেষ্টা করব।” লায়ন জানিয়েছেন যে, দলকে মাঠে নেমে সাহায্য করতে না পারলেও, অন্য ভাবে করার চেষ্টা করবেন।

Advertisement

লর্ডস টেস্টের দ্বিতীয় দিন ফিল্ডিং করার সময় একটি ক্যাচ ধরতে গিয়ে চোট পান লায়ন। তাঁর পায়ের পেশিতে টান ধরে। তার পরে আর মাঠে থাকেননি তিনি। কিন্তু অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামেন লায়ন। খোঁড়াতে খোঁড়াতে কোনও রকমে ব্যাট করছিলেন তিনি। চার রান করে আউট হয়ে লায়ন যখন ফিরছেন তখন অস্ট্রেলিয়ার সমর্থকেরা দাঁড়িয়ে হাততালি দেন। পরে আর বল করতে নামেননি তিনি।

লর্ডসে ইংল্যান্ডকে হারানোর পরে সাংবাদিক বৈঠকে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স বলেন, ‘‘আমি চাইনি চোট নিয়ে লায়ন ব্যাট করুক। কিন্তু ও কারও কথা শোনেনি। দেশের জন্য নেমে পড়েছিল। লায়ন এক কথায় অসাধারণ। তবে সিরিজ়ের বাকি ম্যাচে ওকে আর পাব না আমরা।’’

২০১৩ সালের পর থেকে অস্ট্রেলিয়ার হয়ে টানা ১০০টি টেস্ট খেলেছেন লায়ন। লর্ডসেই সেই কীর্তি করেছেন তিনি। কিন্তু এ বার দলের বাইরে থাকতেই হবে তাঁকে। লায়নের পরিবর্তে হেডিংলেতে তৃতীয় টেস্টে অস্ট্রেলিয়া দলে দেখা যেতে পারে স্পিনার টড মারফিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement