Ricky Ponting

গিল-রাহুল দু’জনকেই চান পন্টিং

বেশ কিছু দিন ধরেই রানের মধ্যে নেই রাহুল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম দু’টো টেস্টেও ব্যর্থ হন তিনি। এর পর সহ-অধিনায়কের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয় এই ওপেনারকে। তৃতীয় টেস্টে বাদও পড়েন রাহুল।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ০৬:২৬
A Photograph of Ricky Ponting

অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং- এর মতে, এই টেস্টে কে এল রাহুল এবং শুভমন গিল— দু’জনকেই খেলানো উচিত। ফাইল ছবি।

আমদাবাদে চতুর্থ টেস্টে ভারতের শুধু সিরিজ় জেতার লড়াই নয়, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের টিকিট পেতে গেলেও এই দ্বৈরথে অস্ট্রেলিয়াকে হারাতে হবে। ৯ তারিখ থেকে শুরু হওয়া সেই টেস্টে কী হওয়া উচিত ভারতের প্রথম একাদশ? রোহিত শর্মাদের একটা পরামর্শ দিয়েছেন রিকি পন্টিং। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়কের মতে, এই টেস্টে কে এল রাহুল এবং শুভমন গিল— দু’জনকেই খেলানো উচিত। আর সেটা শুধু এই টেস্টেই নয়, ফাইনালে উঠলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেও।

বেশ কিছু দিন ধরেই রানের মধ্যে নেই রাহুল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম দু’টো টেস্টেও ব্যর্থ হন তিনি। এর পর সহ-অধিনায়কের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয় এই ওপেনারকে। তৃতীয় টেস্টে বাদও পড়েন রাহুল। তাঁর জায়গায় দলে আসেন শুভমন। কিন্তু তিনিও রান পাননি। এই পরিস্থিতিতে পন্টিং বলেছেন, ‘‘কে এল রাহুল বাইরে চলে গিয়েছে। শুভমন দলে এসেছে। দু’জনেই কিছু দিন হল টেস্ট ক্রিকেট খেলছে। এই অবস্থায় এই দুই ব্যাটসম্যানকেই কিন্তু এক সঙ্গে দলে রাখা যেতে পারে।’’

Advertisement

দু’জনেই ভারতের হয়ে ইনিংস ওপেন করে থাকেন। তা হলে এ ক্ষেত্রে রোহিত শর্মার সঙ্গী হবেন কে? পন্টিংয়ের পরামর্শ, ‘‘শুভমন শুরুতে রোহিতের সঙ্গে ইনিংস ওপেন করতে পারে। কে এল রাহুল মাঝের সারিতে নেমে আসতে পারে।’’

পন্টিং অবশ্য শুধু আমদাবাদ টেস্টের পরিপ্রেক্ষিতে এই কথা বলছেন না। প্রাক্তন অস্ট্রেলীয় ব্যাটসম্যানের নজরে রয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালও। যা হবে জুন মাসে, ওভালে। পন্টিংয়ের কথায়, ‘‘রাহুলইংল্যান্ডের পরিবেশে আগেও ক্রিকেট খেলেছে। তখন হয়তো ওপেন করেছিল।’’ যোগ করেন, ‘‘কিন্তু মাথায় রাখতে হবে, ইংল্যান্ডে বল অনেকটা সময় সুইং করে। আর আবহাওয়া যদি একটু মেঘলা থাকে, অনেকটা সময় বল সুইং করবে। তখন মাঝের সারিতে নেমেও ওই সুইং সামলাতে হবে। সেখানে রাহুল কাজে আসতে পারে।’’

সিরিজ়ে ১-২ পিছিয়ে থাকা অস্ট্রেলিয়া আমদাবাদে একটা লক্ষ্য নিয়েই খেলতে নামবে। সিরিজ় ২-২ করা। স্টিভ স্মিথরা ইতিমধ্যেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে গিয়েছেন। ভারত চাইবে, শেষ টেস্ট জিতে সিরিজ় জয়ের সঙ্গে টেস্ট ফাইনালের ছাড়পত্র পেতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement