T20 World Cup 2024

আইপিএলে ফর্মে থাকা ব্যাটারকেই বিশ্বকাপে নিল না অস্ট্রেলিয়া, দলে স্টার্ক, নেতৃত্বে কে?

এ বারের আইপিএলে বিদেশিদের মধ্যে অন্যতম সেরা আবিষ্কার তিনি। সেই জেক ফ্রেজ়ার-ম্যাকগার্ককেই টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে নিল না অস্ট্রেলিয়া। কে কে জায়গা পেলেন দলে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৪ ১০:১১
cricket

২০২২ বিশ্বকাপের অস্ট্রেলিয়া দল। — ফাইল চিত্র।

এ বারের আইপিএলে বিদেশিদের মধ্যে অন্যতম সেরা আবিষ্কার তিনি। দিল্লি ক্যাপিটালসের হয়ে প্রতিটি ম্যাচেই আগ্রাসী খেলছেন। সেই জেক ফ্রেজ়‌ার-ম্যাকগার্ককেই টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে নিল না অস্ট্রেলিয়া। নেওয়া হয়নি প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথকেও। একাধিক তারকাকে ছাড়াই দল গড়েছে অস্ট্রেলিয়া।

Advertisement

ম্যাকগার্ক এবং স্মিথ ছাড়াও বাদ পড়েছেন পেসার জেসন বেহরেনডর্ফ এবং অলরাউন্ডার ম্যাট শর্ট। দলে নেওয়া হয়েছে বাঁ হাতি স্পিনার অ্যাশটন আগারকে। তবে তিনি ২০২২-র বিশ্বকাপের পর আর টি-টোয়েন্টি খেলেননি। আইপিএলে নিয়মিত খেলা মার্কাস স্টোয়নিস, টিম ডেভিড, ক্যামেরন গ্রিন, গ্লেন ম্যাক্সওয়েলরা সুযোগ পেয়েছেন।

দলকে নেতৃত্ব দেবেন মিচেল মার্শ। তিনি ইতিমধ্যেই আইপিএল ছেড়ে বাড়ি ফিরে গিয়েছেন চোট সারাতে। নির্বাচক প্রধান জর্জ বেইলির মতে, দলের মধ্যে ভারসাম্য রয়েছে এবং ওয়েস্ট ইন্ডিজ়‌ ও আমেরিকার মাটিতে তাঁরা ট্রফি জিততে সক্ষম।

বেইলি বলেছেন, “এই দলে বিশ্বকাপে খেলা অনেক ক্রিকেটার রয়েছে। ওয়েস্ট ইন্ডিজ়‌ের মাঠের চরিত্র এবং বিপক্ষ দলগুলির কথা ভেবে এই দল বেছে নেওয়া হয়েছে।”

তিনি আরও বলেছেন, “দলে আগারকে ফিরিয়ে ভাল লাগছে। চোটের কারণে অনেক দিন খেলতে পারেনি। আশা করি আগার গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। ভরসা রয়েছে স্টোয়নিস, ম্যাক্সওয়েল, গ্রিন এবং মার্শের উপরেও। ব্যাটিং বিভাগ বেছে নেওয়া হবে প্রতিপক্ষ এবং মাঠের কথা মাথায় রেখে।”

বেইলি জানিয়েছেন, স্মিথ, শর্ট, বেহরেনডর্ফ, অ্যারন হার্ডি, জেভিয়ার বার্লেটকে নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছে। দেশের হয়ে একটিও টি-টোয়েন্টি না খেলার কারণে নেওয়া হয়নি ম্যাকগার্ককে। তবে আগামী দিনের কথা ভেবে তাঁরা প্রত্যেকেই আলোচনায় রয়েছেন।

অস্ট্রেলিয়া দল: মিচেল মার্শ (অধিনায়ক), অ্যাশটন আগার, প্যাট কামিন্স, টিম ডেভিড, নাথান এলিস, ক্যামেরন গ্রিন, জশ হেজলউড, ট্রেভিস হেড, জশ ইংলিস, গ্লেন ম্যাক্সওয়েল, মিচেল স্টার্ক, মার্কাস স্টোয়নিস, ম্যাথু ওয়েড, ডেভিড ওয়ার্নার এবং অ্যাডাম জ়‌াম্পা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement