Asia Cup 2022

Asia Cup 2022: এশিয়া কাপে ভারত, পাকিস্তানের গ্রুপে যোগ্যতা অর্জন করবে কোন দল?

এশিয়া কাপে খেলবে মোট ছ’টি দল। পাঁচটি দল ইতিমধ্যেই নিশ্চিত। অন্য দলটি কে? ওমানের মাঠে সেই লড়াই চলছে বুধবার।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২২ ১৮:১৪
টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় বাবর এবং বিরাট।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় বাবর এবং বিরাট। —ফাইল চিত্র

এশিয়া কাপের মূল পর্বে খেলবে ছ’টি দল। ইতিমধ্যেই পাঁচটি দল নিশ্চিত। গ্রুপ এ-তে রয়েছে ভারত এবং পাকিস্তান। সেই গ্রুপেই একটি দল আসবে যোগ্যতা অর্জন পর্ব খেলে। সেই লড়াইয়ে রয়েছে চারটি দল। বুধবার খেলতে নামবে সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরশাহি, হংকং এবং কুয়েত। এই চার দলের মধ্যেই একটি দল খেলবে ভারত, পাকিস্তানের বিরুদ্ধে।

চারটি দলের মধ্যে প্রতিটি দলই ইতিমধ্যে দু’টি করে ম্যাচ খেলে ফেলেছে। ওমানের মাঠে বুধবার প্রথমে মুখোমুখি হবে সিঙ্গাপুর এবং কুয়েত। চার দলের মধ্যে পয়েন্টের হিসাবে সবার নীচে সিঙ্গাপুর। দু’টি ম্যাচ খেলে কোনও পয়েন্ট পায়নি তারা। কুয়েতের সংগ্রহ দু’পয়েন্ট। রাতে খেলবে আমিরশাহি এবং হংকং। চার পয়েন্ট রয়েছে হংকংয়ের। মূল পর্বে যাওয়ার ক্ষেত্রে তাই এগিয়ে রয়েছে তারাই। আমিরশাহির সংগ্রহ দু’পয়েন্ট।

Advertisement

যদিও হংকং পরের পর্বে যাচ্ছেই, তা জোর দিয়ে বলা যাবে না। এখনও সুযোগ রয়েছে আমিরশাহি এবং কুয়েতের কাছে। দু’পয়েন্ট করে রয়েছে তাদের। বুধবার এই দুই দল নিজেদের ম্যাচ জিতলে চারটি দলেরই হবে চার পয়েন্ট। সে ক্ষেত্রে নেট রানরেটের বিচারে যে দল এগিয়ে থাকবে, সেই দল সুযোগ পাবে এশিয়া কাপের মূল পর্বে খেলার।

শেষ ম্যাচ খেলার আগে নেট রানরেটের বিচারে এগিয়ে আমিরশাহি। তাদের নেট রানরেট ১.০৪৫। তার পরেই রয়েছে হংকং। তাদের নেট রানরেট ০.৭১৬। কুয়েতের নেট রানরেট -০.৪২১ এবং সিঙ্গাপুরের -১.৩৭৫।

২৭ অগস্ট থেকে শুরু এশিয়া কাপের মূল পর্ব। ভারত, পাকিস্তান ছাড়াও সেখানে খেলবে শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং আফগানিস্তান। এই পাঁচ দলের সঙ্গেই যোগ্যতা অর্জন করবে আরও একটি দল। ওমানের মাঠে সেই লড়াই চলছে বুধবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement