Women's Asia Cup 2024

আইপিএলের মাঝেই এশিয়া কাপের সূচি ঘোষিত, চলতি বছর কোথায় খেলা? ভারত-পাকিস্তান ম্যাচ কবে?

আইপিএল চলাকালীনই মহিলাদের এশিয়া কাপের সূচি ঘোষণা করা হয়েছে। চলতি বছর প্রতিযোগিতা শুরু হবে ১৯ জুলাই থেকে। চলবে ২৮ জুলাই পর্যন্ত।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ১৯:২১
cricket

হরমনপ্রীত কৌর। —ফাইল চিত্র।

ঘোষণা হয়ে গেল মহিলাদের এশিয়া কাপের সূচি। আইপিএল চলাকালীনই সূচি ঘোষণা করল এশিয়া ক্রিকেট কাউন্সিল। চলতি বছর প্রতিযোগিতা শুরু হবে ১৯ জুলাই থেকে। চলবে ২৮ জুলাই পর্যন্ত। এ বারের এশিয়া কাপ হবে শ্রীলঙ্কার ডাম্বুলায়।

Advertisement

মহিলাদের এশিয়া কাপের ইতিহাসে এই প্রথম বার আটটি দেশ খেলছে। আটটি দেশকে দু’টি গ্রুপে ভাগ করা হয়েছে। গ্রুপ এ-তে রয়েছে গত বারের চ্যাম্পিয়ন ভারত। সঙ্গে পাকিস্তান, নেপাল ও সংযুক্ত আরব আমিরশাহি। গ্রুপ বি-র চারটি দল বাংলাদেশ, মালয়েশিয়া, শ্রীলঙ্কা ও তাইল্যান্ড। গত বারের প্রতিযোগিতা হয়েছিল ২০২২ সালে। সে বার সাতটি দেশ খেলেছিল।

এশিয়া কাপের সাত বারের চ্যাম্পিয়ন ভারত ১৯ জুলাই প্রথম ম্যাচেই খেলতে নামবে। প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরশাহি। প্রতি দিন দু’টি করে খেলা রয়েছে। টি-টোয়েন্টি ফরম্যাটে হবে খেলা। চলতি বছর সেপ্টেম্বর-অক্টোবর মাসে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে এই প্রতিযোগিতাকে পাখির চোখ করছে ভারত।

২১ জুলাই ভারত-পাকিস্তান মুখোমুখি হবে। ভারতের শেষ গ্রুপ ম্যাচে ২৩ জুলাই। প্রতিপক্ষ নেপাল। দু’টি গ্রুপ থেকে দু’টি করে মোট চারটি দল সেমিফাইনালে উঠবে। ২৬ জুলাই হবে দু’টি সেমিফাইনাল। ২৮ জুলাই হবে ফাইনাল।

আরও পড়ুন
Advertisement