Durga Puja 2024

আর জি করের ছায়ায় বিষাদ এ বার দিল্লির পুজোতেও

ময়ূরবিহার ফেজ়-ওয়ান ইস্ট এন্ড অ্যাপার্টমেন্টের পুজোর থিম এ বছর, ‘বসুধৈব কুটুম্বকম’। এক টুকরো লন্ডনকে জুড়ে দেওয়া হয়েছে দুর্গোৎসবের অঙ্গনে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ০৮:৪১
—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নয়াদিল্লি, ৮ অক্টোবর: নয়ডা সেক্টর ১০০-র লোটাস বুলেভার্ডে প্রায় একশো বাঙালি পরিবারের বাস। কিন্তু এ বার সেখানে ঢাকের বোলেও বিষণ্ণতা। কলকাতার আর জি কর হাসপাতালে ঘটে যাওয়া ঘৃণ্য অপরাধের রেশ পড়েছে
এই পুজোয়।

Advertisement

“বাঙালি হিসেবে কলকাতা নিয়ে আমাদের গর্বের শেষ নেই। দিল্লি-মুম্বইয়ের মতো অর্থ বা চাকরি না থাকলেও আধুনিক, সংস্কৃতিসম্পন্ন, নিরাপদ শহর হিসেবে কলকাতা আমাদের প্রিয় শহর। কিন্তু এই ঘটনায় আমাদের সেই বিশ্বাস টলে গিয়েছে’’, স্পষ্ট জানাচ্ছেন কার্যকরী সমিতির সদস্যা অনুরূপা বাগচী সিংহ। সোসাইটির সচিব কৌস্তভ ঘোষ জানালেন, এ বারের পুজোয় মেয়েদের সুরক্ষা নিয়ে সচেতনতা গড়ে তোলার চেষ্টা হয়েছে। সেটাই এ বারের থিম। এক সদস্যের আঁকা আর জি কর কাণ্ডে নিহত চিকিৎসকের একটি প্রতীকী প্রতিকৃতি টাঙানো হয়েছে। দর্শনার্থীরা যাতে তাঁদের বক্তব্য লিখে যেতে পারেন, সেই ব্যবস্থাও করা হয়েছে। ময়ূরবিহার ফেজ়-ওয়ান ইস্ট এন্ড অ্যাপার্টমেন্টের পুজোর থিম এ বছর, ‘বসুধৈব কুটুম্বকম’। এক টুকরো লন্ডনকে জুড়ে দেওয়া হয়েছে দুর্গোৎসবের অঙ্গনে। এই পুজোর মণ্ডপ হয়েছে লন্ডন ব্রিজের আদলে।

এর পাশাপাশি রয়েছে রামকৃষ্ণ মিশনের পুজো। দিল্লির রামকৃষ্ণ মিশনের সম্পাদক স্বামী সর্বলোকানন্দ বলেন, ‘‘দিল্লিতে আমাদের রামকৃষ্ণ মিশন ৯৬ বছরের প্রাচীন। কিন্তু দুর্গোৎসবে মূর্তিপুজো গত বছর থেকে শুরু হয়েছে। এই দ্বিতীয় বছরেও সব নিয়ম মেনে সন্ধিপুজো-সহ যাবতীয় আচার পূর্ণ আয়োজনে পালন করা হবে।’’ তাঁর বক্তব্য, ৪০ হাজার মানুষ এই দুর্গোৎসবে শামিল হবেন।

আরও পড়ুন
Advertisement