ICC Test Championship

৭৩৮১ দিন পর আবার ভারত-অস্ট্রেলিয়া ফাইনাল, ২০ বছর আগের ফলাফল বদলাবে?

ভারত এবং অস্ট্রেলিয়া আইসিসি-র একাধিক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে। যদিও ফাইনালে এক বারই মুখোমুখি হয়েছে দু’দল। টেস্ট বিশ্বকাপ ফাইনালে দ্বিতীয় বার মুখোমুখি হবে তারা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ২২:২০
picture of Rohit Sharma and Pat Cummins

টেস্ট বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি রোহিতের ভারত এবং কামিন্সের অস্ট্রেলিয়া। ছবি: বিসিসিআই

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে মুখোমুখি ভারত এবং অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের ওভালে খেলা শুরু হবে ৭ জুন থেকে। এই নিয়ে দ্বিতীয় বার ভারত এবং অস্ট্রেলিয়া কোনও আইসিসি প্রতিযোগিতার ফাইনালে মুখোমুখি হচ্ছে।

টেস্ট বিশ্বকাপ ফাইনালের আগে এক বারই আইসিসির কোনও প্রতিযোগিতার ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত এবং অস্ট্রেলিয়া। ২০০৩ সালের এক দিনের বিশ্বকাপের ফাইনালে রিকি পন্টিংয়ের দলের বিরুদ্ধে খেলেছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভারতীয় দল। তার পর কেটে গিয়েছে ২০ বছর।

Advertisement

২০০৩ সালের ২৩ মার্চ হয়েছিল এক দিনের বিশ্বকাপের ফাইনাল। তার ২০ বছর পর টেস্ট বিশ্বকাপের ফাইনালে আবার মুখোমুখি হচ্ছে দু’দেশ। দিনের হিসাবে ৭৩৮১ দিন পর।

আইসিসি প্রতিযোগিতায় দু’দেশের প্রথম ফাইনালের স্মৃতি ভারতীয় ক্রিকেটপ্রেমীদের কাছে সুখের নয়। ২০ বছর আগের সেই ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ১২৫ রানে হেরে গিয়েছিল ভারত। প্রথমে ব্যাট করে ২ উইকেটে ৩৫৯ রান তুলেছিল অস্টেলিয়া। ১৪০ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন পন্টিং। জবাবে ভারতের ইনিংস শেষ হয়ে গিয়েছিল ২৩৪ রানে। বীরেন্দ্র সহবাগের ৮২ রান ছাড়া ভারতের কোনও ব্যাটারই তেমন লড়াই করতে পারেননি।

২০০৩ সালের এক দিনের বিশ্বকাপের ফলাফল দিয়ে এ বারের টেস্ট বিশ্বকাপের ফাইনালের লড়াইকে অবশ্য বিচার করা যাবে না। সে বারের কোনও ক্রিকেটারই এ বার মাঠে নামবেন না। শুধু ভারতের কোচ রাহুল দ্রাবিড় থাকবেন রোহিতদের সাজঘরে। দলগত শক্তির বিচারেও কাছাকাছি দু’দল। দু’দেশের গত কয়েকটি টেস্ট সিরিজ়েও দেখা গিয়েছে ভারতীয় দলের দাপট। অস্ট্রেলিয়ার মাটিতেও সিরিজ় জিতেছে ভারত। বিরাট কোহলি, শুভমন গিলদের নিয়ে তাই এ বার ভাল কিছুর আশা করতেই পারেন ভারতীয় ক্রিকেটপ্রেমীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement