Cooking Hacks

মাংসে বেশি নুন পড়ে গিয়েছে? অতিথি আসার আগেই খাবারের স্বাদ ফেরাবেন কী ভাবে

অসতর্কতায় রান্নায় নুন বেশি পড়ে যেতেই পারে। কয়েকটি কৌশল জেনে নিলেই পরিস্থিতি সামাল দিতে পারবেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ২০:৩৮
Symbolic image.

রান্নায় নুন বেশি পড়ে গেলেও ঘাবড়াবেন না। ছবি: সংগৃহীত।

নুন ছাড়া রান্না হয় না। খাবারে স্বাদ আনতে নুন হল অপরিহার্য উপাদান। তবে নুনের পরিমাণটা সঠিক হওয়া জরুরি। অনেক সময়ে পরিমাণে বেশি নুন পড়ে যায় বেকায়দায়। বাড়িতে অতিথি আসবে বলে মাংস রাঁধছেন। এ দিকে স্বাদ কেমন হয়েছে তা চেখে দেখতে গিয়ে বুঝলেন, নুন বেশি হয়ে গিয়েছে। অতিথিরও আসার সময় গিয়েছে। এই সময়ে ঘাবড়ে যাওয়া স্বাভাবিক। তবে রান্নায় নুন কমানোর কয়েকটি কৌশল জেনে নিলেই পরিস্থিতি সামাল দিতে পারবেন।

Advertisement

পেঁয়াজ

একটি পেঁয়াজ খোসা ছাড়িয়ে কেটে দু’টুকরো করে নিন। তার পর সেগুলি রান্নায় দিয়ে দিন। পেঁয়াজ রান্নার অতিরিক্ত নুন টেনে নেবে। অবশ্য ভাজা পেঁয়াজও ব্যবহার করতে পারেন। তাতে রান্না সুস্বাদু হবে।

দই নুন শোষণ করে নেয়।

দই নুন শোষণ করে নেয়। ছবি: সংগৃহীত।

দই

বাড়িতে টক দই থাকলে রান্নায় নুন বেশি পড়ে গেলেও চিন্তা নেই। একটি ছোট্ট পাত্রে দই ভাল করে ফেটিয়ে নিন। তার পর সেটা রান্নায় দিয়ে দিন। রান্নার নোনতা স্বাদ কেটে যাবে। ঝোলেও অন্য রকম স্বাদ আসবে।

চিনি এবং ভিনিগার

রান্নায় বেশি নুন পড়ে গেলে ঘাবড়ে যাবেন না। বরং চিনি এবং সামান্য ভিনিগার মিশিয়ে নিন। লেবুর রসও দিতে পারেন ভিনিগারের বদলে। এগুলি খাবারের নোনতা ভাব কাটাতে সাহায্য করবে।

আলুর খোসা

মাংসের পাতলা ঝোল রেঁধেছেন, কিন্তু নুন বেশি পড়ে গিয়েছে। সে ক্ষেত্রে নুন বেশি পড়ে গেলে একটি সহজ উপায় রয়েছে। কিছু আলুর খোসা রান্নায় ফেলে দিন। নিমেষে সব বাড়তি নুন টেনে নেবে। স্বাদ স্বাভাবিক হয়ে গেলে খোসাগুলি তুলে ফেলে দিন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement