Cooking

Cooking Tips: মাংসের ঝোলে বেশি লঙ্কার গুঁড়ো দিয়ে ফেলেছেন? ঝাল কমাবেন কী ভাবে

ঝাল ঝাল করে মাংস রান্না করতে গিয়ে এক বারে অনেকটা লঙ্কা গুঁড়ো দিয়ে ফেললেন। এমন তো হয়েই থাকে। কিন্তু ঝাল কমানোর উপায়ও আছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২১ ২০:৩০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

শীতের রাতে কষিয়ে মাংস রান্না করবেন। কিন্তু হঠাৎ অনেকটা লঙ্কার গুঁড়ো পড়ে গেল ঝোলে। ততটা ঝাল খেতে অনেকেই পারেন না। খেলে কষ্ট হতে পারে। তাই বলে কি ঝোলটা ফেলেই দিতে হবে? আবার নতুন করে রান্না করতে হবে মাংস? এত সময় নষ্টের কোনওই দরকার নেই। অনেক কম সময়ে, সহজ উপায়ে পরিস্থিতি সামাল দেওয়া যায়।

কী করবেন রান্নায় হঠাৎ বেশি লঙ্কা গুঁড়ো পড়ে গেলে?

Advertisement

লেবু

পাতি লেবুর অনেক গুণ। নানা কাজেই সাহায্য করতে পারে। রান্নায় বেশি লঙ্কার গুঁড়ো পড়ে গেলেও ভরসা করা যায় এই লেবুর উপরেই। শুধু মাংসই নয়, যে কোনও ধরনের তরকারি বেশি ঝাল হয়ে গেলে তাতে খানিকটা পাতি লেবুর রস মিশিয়ে দেওয়া যেতে পারে। ঝাল কমবেই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আলু

মাংসের ঝোলে আলুর কয়েকটি টুকরো দিয়ে দিতে পারেন। আলু কেটে, ধুয়ে নিয়ে কাঁচাই ফেলে দিন ঝোলের মধ্যে। ঝাল অনেকটাই কমে যাবে। কিছু ক্ষণ পর কাঁচা আলুর টুকরোগুলি তুলে নিন।

টক দই

মাংসের ঝোলে কিছুটা টক দই মিশিয়ে দিলেও কমবে ঝাল। ভাবছেন রান্না প্রায় হয়ে গেলে টক দই কী ভাবে দেবেন? ঘরে পাতা দই সামান্য ফেটিয়ে ঝোলের মধ্যে ঢেলে দিন। তার পর আবার কিছু ক্ষণ মাংস ফুটিয়ে নিন। ঝাল খানিকটা কমতে বাধ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement