Curd Making Tips

রান্না করতে গিয়ে দেখলেন বাড়িতে দই নেই! মাত্র ১০ মিনিটেই বানিয়ে ফেলুন টক দই  

ফ্রিজ খুলতেই চোখে পড়ল দইয়ের হাঁড়ি ফাঁকা।  হাতে দশ মিনিট সময় থাকলেই বানিয়ে ফেলতে পারেন দই। বাড়িতে তিনটে উপকরণ থাকলে মাত্র ১০ মিনিটেই দই বানিয়ে ফেলা সম্ভব। কী ভাবে?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ২০:২৫
image of Curd

অনেক রান্নাতেই দই পড়লে স্বাদ বৃদ্ধি পায় কয়েক গুণ। ছবি: সংগৃহীত।

গরমকালে পুষ্টিবিদরা ডায়েটে বেশি করে দই রাখার কথা বলেন। দইয়ের ঘোল, লস্যি, স্যালাড সঙ্গে অবশ্যই দুপুরে খাওয়ার পাতে এক বাটি টক দই। অনেকেই বাড়িতেই দই পেতে নেন। অনেকের কাছে আবার দই বানানো ঝক্কির কাজ। কিছুতেই দই বসে না কারও কারও হাতে। সময় বেশি লাগে বলেও অনেকে বাড়িতে দই পাততেও চান না। অনেক রান্নাতেই দই পড়লে স্বাদ বৃদ্ধি পায় কয়েক গুণ। অথচ ফ্রিজ খুলতেই চোখে পড়ল দইয়ের হাঁড়ি ফাঁকা। হাতে ১০ মিনিট সময় থাকলেই বানিয়ে ফেলতে পারেন দই। বাড়িতে ৩টে উপকরণ থাকলে মাত্র ১০ মিনিটেই দই বানিয়ে ফেলা সম্ভব।

Advertisement
image of Curd

অনেকেই বাড়িতেই দই পেতে নেন। ছবি: সংগৃহীত।

কী ভাবে ১০ মিনিটে দই বানাবেন?

একটি পাত্রে এক কাপ ফুল ফ্যাট গুঁড়ো দুধ নিয়ে তাতে আধ কাপ গরম জল ঢেলে খুব করে মিশিয়ে নিন। দেখবেন যেন জলের মধ্যে গুঁড়ো দুধ দলা না পাকিয়ে যায়। এ বার সেই মিশ্রণে ২ টেবিল চামচ ভিনিগার মিশিয়ে নিন। মিশ্রণটি খুব ভাল করে মিশিয়ে নিন ১০ থেকে ১৫ সেকেন্ডের জন্য। এ বার মিশ্রণটি ১০ মিনিট পর ঢাকা দিয়ে রাখুন। ঢাকা সরালে দেখবেন, তৈরি হয়ে গিয়েছে জমাট বাঁধা দই। এটি এ বার স্বচ্ছন্দে ব্যবহার করতে পারবেন রান্নায় কিংবা শুধু খাওয়ার জন্য। ফ্রিজে রেখে বেশ কয়েক দিন ধরেই খাওয়া যাবে এই দই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement