Bizarre

স্ত্রী মা হতে পারবেন না, কঠিন সিদ্ধান্ত নিয়ে নিজগর্ভেই সন্তানধারণ করলেন রূপান্তরকামী পুরুষ

রূপান্তরকামী পুরুষ সেলেব বলডেন ও তাঁর স্ত্রী নিমা বলডেনের বিয়ে হয়েছিল কয়েক বছর আগে। বার বার সন্তানধারণের চেষ্টা করেও লাভ হচ্ছিল না দম্পতির। শেষমেশ কঠিন সিদ্ধান্ত নিলেন সেলেব।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ১৪:১৩
Image of the Couple

সন্তান জন্ম দেওয়ার পর হাসপাতালে সেলেব বলডেন ও তাঁর স্ত্রী নিমা বলডেন। ছবি: সংগৃহীত।

কন্যাসন্তানের জন্ম দিলেন রূপান্তরকামী পুরুষ সেলেব বলডেন। ঘটনাটি ইংল্যান্ডের। ২৭ বছর বয়সি সেলেব ও তাঁর স্ত্রী নিমার বিয়ে হয়েছিল কয়েক বছর আগে। বার বার সন্তানধারণের চেষ্টা করেও লাভ হচ্ছিল না দম্পতির। তিন বার গর্ভপাত হয়ে যায় নিমার। চিকিৎসকেরা জানিয়ে দিয়েছিলেন, নিমা আর কখনও অন্তঃসত্ত্বা হতে পারবেন না। অন্য দিকে, লিঙ্গবদলের জন্য ২৭ মাস ধরে হরমোনের ওষুধ খাচ্ছিলেন সেলেব। তবে সন্তানলাভের স্বপ্ন সত্যি করার জন্য কঠিন সিদ্ধান্ত নেন তিনি। সন্তানধারণের জন্য হরমোনের ওষুধ খাওয়া বন্ধ করে দেন তিনি। অনলাইনে শুক্রাণুদাতার খোঁজ করতে শুরু করেন দম্পতি। ছ’মাসের মধ্যেই সন্তানধারণ করে ফেলেন সেলেব।সেলেবের সাজগোজ ছিল একেবারে ছেলেদের মতোই। সন্তানধারণের পর যখন সেলেবের স্ফীতোদর দেখা দিতে শুরু করল, তখনই চারদিকে শুরু হল নিন্দা ও কটাক্ষ। তবে যুগলের এই সিদ্ধান্তে পাশে ছিলেন তাঁদের পরিবার। কটাক্ষ শুনেও সেই সব কথায় কান দেননি সেলেব। মে মাসেই ফুটফুটে কন্যা সন্তানের জন্ম দিয়েছেন তিনি।

Advertisement

সেলেব বলেন, ‘‘ছোটবেলা থেকেই আমার শরীর মেয়েদের মতো হলেও মনে মনে আমি নিজেকে পুরুষ মনে করতাম। আর সে কারণেই আমি লিঙ্গ পরিবর্তন করার সিদ্ধান্ত নিই। হরমোনের একাধিক ওষুধ খেয়ে শরীরের মধ্যে বদল আনার গোটা পর্বটি মোটেই সহজ ছিল না। কবে আমি আর আমার স্ত্রী দু’জনেই বাবা-মা হতে চেয়েছিলাম, আর সেই স্বপ্ন বাস্তবায়িত করতে গিয়ে আমার স্বপ্ন বাঁধা পেলেও আমার কোনও আক্ষেপ নেই। হরমোনের ওষুধ দেওয়ার সময়ে আমাকে বলা হয়েছিল, এই ওষুধ খেলে আমার ঋতুচক্র বন্ধ হয়ে যাবে, আর আমি সেই ওষুধ চলাকালীন কখনও মা হতে পারব না। সন্তানধারণের জন্য আমি এক মাস হরমোনের ওষুধ খাওয়া বন্ধ করে দিই, তার পরেই আমার আবার ঋতুচক্র শুরু হয়। ছ’মাসের মধ্যেই আমি সন্তানধারণ করে ফেলি।’’এক বার সন্তানসুখ লাভ করেই থামতে চাইছেন না দম্পতি। ভবিষ্যতে আবার সন্তানধারণ করতে চান তাঁরা। সময় বুঝে আবার অন্তঃসত্ত্বা হওয়ার চেষ্টা করবেন সেলেব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement