Natural Mosquito Repellent

বিষাক্ত ধূপের ধোঁয়া কিংবা স্প্রে নয়, ফুসফুসের ক্ষতি না করেই মশা তাড়ান প্রাকৃতিক ৩ উপায়ে

সারা দিন এই ধূপ বা কয়েল জ্বালিয়ে বদ্ধ ঘরে থাকা স্বাস্থ্যের পক্ষে মোটেই ভাল নয়। অনেকে মশা তাড়ানোর জন্য শরীরের অনাবৃত অংশে মশা তাড়ানোর ক্রিম মাখেন। কিন্তু, তা-ও কি ভাল?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ১৬:৫৩
Image of Mosquito

মশা তাড়ানোর প্রাকৃতিক উপায় কী কী? ছবি: সংগৃহীত।

গরমের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে মশার উপদ্রব। বিকেল-সন্ধ্যা তো বটেই, দিনের বেলাতেও যত্র তত্র মশা কামড়ে চলেছে। গরমের জ্বালায় রাতে মশারি খাটিয়েও শুতে পারছেন না। তাই মশার ধূপ, রাসায়নিক দেওয়া স্প্রে ব্যবহার করেন। তবে সারা দিন এই ধূপ বা কয়েল জ্বালিয়ে বদ্ধ ঘরে থাকা স্বাস্থ্যের পক্ষে মোটেই ভাল নয়। অনেকে মশা তাড়ানোর জন্য শরীরের অনাবৃত অংশে মশা তাড়ানোর ক্রিম মাখেন। সেগুলিও যে ত্বকের জন্য নিরাপদ, এমনটা বলা যায় না। এই ধরনের ক্রিমগুলি বেশ চটচটে। ভ্যাপসা গরমে মেখে থাকা বেশ কষ্টকর। তবে, মশার কামড় থেকে বাঁচার কিছু ঘরোয়া উপায় জেনে নিলে মুশকিল আসান হতে পারে।

Advertisement

১) নিম তেল:

নারকেল তেল ও নিম তেল ১:১ অনুপাতে মিশিয়ে সারা শরীরে লাগান। এই গন্ধে মশা আপনার ধারে কাছে ঘেঁষবে না। এ দিকে আপনার ত্বকও থাকবে ভাল। অ্যালার্জি থাকলেও তা প্রতিরোধ করবে এই তেল।

২) কর্পূর:

মশার ধূপ সারা দিন না জ্বালাতে চাইলে ঘরের কোণে কর্পূর রাখতে পারেন। যে টেবিলে বসে সারা দিন কাজ করছেন বা খাটের পাশে রাখা টেবিলে রেখে দিতে পারেন, কিছুটা কাজ দেবে। এখন তো বিদ্যুৎ চালিত ‘বার্নার’ কিনতে পাওয়া যায়। সেখানেও কর্পূর রেখে দিতে পারেন।

৩) রসুন:

রসুন-জলের ঝাঁঝালো গন্ধে মশা চলে যায়। কয়েক কোয়া রসুন থেঁতো করে জলে ফুটিয়ে নিন। এই জল সারা ঘরে ছড়িয়ে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement