Home Garden

৩ ফলের গাছ: বারান্দা বাগানে বসানো টবেই বেড়ে উঠতে পারে

অনেকেই বলেন, টবের মধ্যে ফলের গাছ রাখা না কি সহজ নয়। তবে গাছ সম্পর্কে জ্ঞান রয়েছে যাঁদের, তাঁদের মতে টবে ফলের গাছ রাখা কঠিন হলেও অসম্ভব নয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ২০:৪৯
Image of Plants.

টবে ফলের গাছ রাখা কঠিন হলেও অসম্ভব নয়। ছবি: সংগৃহীত।

দু’কামরার ছোট্ট ফ্ল্যাটে, ছোট্ট এক ফালি বারান্দা। প্রতি বছর শীত আসার আগেই বাহারি ফুলের টব দিয়ে সাজিয়ে তোলেন। নিয়মিত জল দেওয়া, শুকনো পাতা তোলা, ডাল ছেঁটে দেওয়ার মতো কাজ নিজের হাতেই করেন। তবে এ বার আর ফুলগাছ নয়। ছোট্ট টবে সুন্দর, নানা রকমের ফল ধরে থাকবে এমন গাছ রাখার শখ। তবে, এমন শখ শুনে অনেকেই সন্দেহ প্রকাশ করেছেন। টবের মধ্যে ফলের গাছ রাখা না কি সহজ নয়। গাছ সম্পর্কে জ্ঞান রয়েছে যাঁদের, তাঁদের মতে টবে ফলের গাছ রাখা কঠিন হলেও অসম্ভব নয়। তবে কোন কোন ফলের গাছ টবে বাড়তে পারে, তা জানেন কি?

Advertisement

১) কামরাঙা

কামরাঙা খেতে ভালবাসেন অনেকেই। রোজ জল দিলেই হবে। তবে মাটিতে জল যেন না দাঁড়ায়, সে দিকে খেয়াল রাখতে হবে। ফল ধরার সময় হলে নিয়মিত ডাল ছেঁটে দিলে ভাল হয়। ভাল মতো রোদ যেখানে আসে, এমন জায়গায় রাখতে হবে কামরাঙার টব।

২) আম

আম খাওয়ার পর সেই বীজ টবের মাটিতে পুঁতে দিলে, সেখান থেকে দিব্যি গাছ হবে। পর্যাপ্ত রোদ, জল পেলেই তরতরিয়ে গাছ বড় হবে। তবে উত্তরে হাওয়া যেন গাছে না লাগে, সে বিষয়ে সতর্ক থাকতে হবে।

৩) ড্রাগন

বাড়ির ছাদ, বারান্দায় ড্রাগন ফলের গাছ বসানো যায় সহজেই। পর্যাপ্ত রোদ আর হেলান দেওয়ার জন্য একটি দেওয়াল বা খুঁটি থাকলেই হল। নিয়মিত জল দিতে হবে ড্রাগন ফলের গাছে। কিন্তু গাছের গোড়ায় যেন জল দাঁড়ায়, সে খেয়ালও রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement