Pre-Workout

শরীরচর্চার আগে স্ট্রেচিং করা হয় কেন? না করলে হার্টে কোনও সমস্যা হতে পারে কি?

ব্যায়ামের আগে গা গরম করলে মস্তিষ্কের সঙ্গে শরীরের সংযোগ তৈরি হয়। ফলে কঠিন কোনও ব্যায়াম করার জন্য শরীর প্রস্তুত থাকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ১৯:৫২
Importance of stretching before workout.

স্ট্রেচ করবেন কেন? ছবি: সংগৃহীত।

যে কোনও ধরনের শরীরচর্চার আগে গা গরম করা কিন্তু ভীষণ জরুরি। কেউ অজান্তে, আবার কেউ সময়ের অভাবে সরাসরি ভারী শরীরচর্চা করতে শুরু করেন। এটা কিন্তু একেবারেই উচিত নয়। শুধু ব্যায়াম নয়, জ়ুম্বা, নাচের মতো শারীরিক কসরতের ক্ষেত্রেও স্ট্রেচিং একই ভাবে জরুরি। হালকা ওয়ার্ম আপ করলে শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায়। যা পেশির কর্মক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। শরীরে বিভিন্ন অস্থিসন্ধিগুলি নমনীয় না করতে পারলে শারীরিক কসরত করা মুশকিল। ওয়ার্ম আপ করলে মস্তিষ্কের সঙ্গে শরীরের সংযোগ তৈরি হয়। ফলে কঠিন কোনও ব্যায়াম করার জন্য শরীর প্রস্তুত থাকে। হঠাৎ রক্তচাপ বেড়ে গিয়ে হার্টে চাপ সৃষ্টি করে না। ফলে হার্ট অ্যাটাকের ঝুঁকিও কমে।

Advertisement

শরীরচর্চা করার আগে কী ধরনের স্ট্রেচিং করবেন?

১) ডায়নামিক স্ট্রেচিং

রক্তের প্রবাহ থেকে পেশি সঞ্চালন বাড়িয়ে তোলার পাশাপাশি অস্থিসন্ধির নমনীয়তা বাড়িয়ে তুলতে ভীষণ কার্যকর এই ডায়নামিক স্ট্রেচিং। হাই নিজ়, আর্ম সার্কল, লেগ সুইং-এর মতো ভঙ্গি করা যেতেই পারে।

২) জয়েন্ট মোবিলিটি এক্সারসাইজ়

শরীরচর্চা করতে গিয়ে যাতে হঠাৎ টান না লাগে, তার জন্য দেহের সব অস্থিসন্ধিকে সচল রাখা প্রয়োজন। ঘাড়, কাঁধ, হিপ এবং গোড়ালির মতো অঙ্গগুলিকে ঘুরিয়ে ঘুরিয়ে আগে থেকে সঞ্চালন করে নেওয়া জরুরি।

Importance of stretching before workout.

যে কোনও ধরনের শরীরচর্চার আগে গা গরম করা কিন্তু ভীষণ জরুরি। ছবি: সংগৃহীত।

৩) মাস্‌ল স্ট্রেচিং

শরীরচর্চা করার সময়ে পায়ের পেশি কিংবা হ্যামস্ট্রিংয়ে টান লাগার খুবই সাধারণ একটি বিষয়। কিন্তু এই সমস্যার কারণ একটিই। সঠিক ভাবে স্ট্রেচ না করা। শরীরচর্চা করার আগে ১৫ থেকে ৩০ মিনিট ধরে পায়ের কাফ মাস্‌ল, হ্যামস্ট্রিংয়ের মতো অংশে স্ট্রেচ করে নিলে এমন সমস্যা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement