Bizarre

ক্যানসারে আক্রান্ত রোগীর অস্ত্রোপচার করতে গিয়ে তাঁকে মেরেই ফেলল রোবট!

আমেরিকার বাসিন্দা হার্ভে সাল্টজ়ারের দাবি, সার্জিকাল রোবটের হাতেই প্রাণ হারিয়েছেন তাঁর ক্যানসারে আক্রান্ত স্ত্রী। রোবট প্রস্তুতকারী সংস্থার বিরুদ্ধে খুনের মামলা দায়ের করেছেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৪৩
রোবটের হাতে মৃত্যু ক্যানসার রোগীর!

রোবটের হাতে মৃত্যু ক্যানসার রোগীর! ছবি: সংগৃহীত।

আমেরিকার এক বাসিন্দা এক সার্জিকাল রোবট প্রস্তুতকারী সংস্থার বিরুদ্ধে খুনের মামলা দায়ের করেছেন। আমেরিকার বাসিন্দা হার্ভে সাল্টজ়ারের দাবি, সার্জিকাল রোবটের হাতেই প্রাণ হারিয়েছেন তাঁর ক্যানসারে আক্রান্ত স্ত্রী।

Advertisement

কোলন ক্যানসারের চিকিৎসা চলছিল হার্ভে-পত্নী স্যান্ড্রা সাল্টজ়ারের। ৬ ফেব্রুয়ারি ইনটুইটিভ সার্জিকাল পদ্ধতিতে তাঁর চিকিৎসা হয়। রোবটের মাধ্যমের অস্ত্রোপচার হওয়ার পর থেকেই স্যান্ড্রার শারীরিক অবন্নতি হতে শুরু করে, এমনটাই জানিয়েছেন হার্ভে। আর তার পরেই মৃত্যু হয় স্যান্ড্র্যার। হার্ভে রোবট প্রস্তুতকারী সংস্থার বিরুদ্ধে অবহেলা, পণ্যের দায়বদ্ধতা, নকশাগত ত্রুটি এবং ব্যক্তিগত ক্ষয়ক্ষতির জন্য ৭৫ হাজার ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৬২ লক্ষ ২৫ হাজার টাকা) ক্ষতিপূরণ দাবি করেছেন।

রোবটটির বিজ্ঞাপনে সংস্থার তরফে বলা হয়েছিল মানুষের পক্ষে সম্ভব নয়, এমন সূক্ষ অস্ত্রোপচার রোবটি নির্ভুলভাবে করতে সম্ভব। অথচ স্যান্ড্র্যার অস্ত্রোপচারের সময় রোবটটি তাঁর ক্ষুদ্রান্ত্রে ফুটো করে দিয়েছিল। হার্ভে বলেন, ‘‘সংস্থাটি আগে থেকেই জানত যে রোবটটির মধ্যে যান্ত্রিক ত্রুটি রয়েছে, যা অস্ত্রোপচারের সময় অভ্যন্তরীণ অঙ্গগুলির ক্ষতিও করতে পারে। তবে এ বিষয় আমাদের পরিবারকে কোনও রকম সতর্ক করা হয়নি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement