Smart Kitchen Hacks

সপ্তাহের বাজার বেশি দিন ভাল রাখতে ফ্রিজে তোলার আগে মেনে চলুন ৫ টোটকা

বাজার থেকে দেখে, খুঁজে যত ভাল জিনিসই কিনুন না কেন সংরক্ষণের পদ্ধতি না জানলে ফ্রিজও খুব একটা কাজে আসবে না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ২১:১৩
Image of Food

খাবার ফ্রিজে রাখলেও পচে যেতে পারে। ছবি: সংগৃহীত।

কাজে বেরোনোর আগে রোজ বাজার করার যাওয়ার সময় হয় না। তাই ছুটির দিন থলি ভরে শাক-সব্জি, ফলমূল, মাছ-মাংস কিনে নেন। বাজার থেকে ফিরে সেই সব জিনিস ধুয়ে ফ্রিজে তুলেও রাখেন। তবে, গরম তো ভালই পড়েছে। ফ্রিজে রাখলেও জিনিস পচে যাওয়ার ভয় থেকেই যায়। তবে বাজার থেকে দেখে, খুঁজে যত ভাল জিনিসই কিনুন না কেন সংরক্ষণের পদ্ধতি না জানলে ফ্রিজও খুব একটা কাজে আসবে না। কী ভাবে রাখলে আনাজপাতি বেশি দিন ভাল থাকতে পারে?

Advertisement

১) ফলমূল, শাকসব্জি, মাছ-মাংস এবং দুগ্ধজাত খাবার ফ্রিজে রাখার নির্দিষ্ট পদ্ধতি রয়েছে। প্রতিটি জিনিস সংরক্ষণ করার তাপমাত্রাও আলাদা। পচনশীল খাবার দীর্ঘ দিন ভাল রাখতে চাইলে রেফ্রিজারেটরের তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াস বা তার চেয়েও কমিয়ে রাখা যেতে পারে। প্রয়োজনে রেফ্রিজারেটর থার্মোমিটার ব্যবহার করা যেতে পারে।

২) রান্না করা, বেঁচে যাওয়া খাবার ফেলে না দিয়ে ফ্রিজে তুলে রাখেন অনেকেই। তবে, সেই খাবার ভাল রাখতে গেলেও জানতে হবে পদ্ধতি। খুব ভাল হয়, যদি কাচের বায়ুরোধী পাত্র ব্যবহার করতে পারেন। রান্না করা খাবার ঠান্ডা করে তার পরেই ফ্রিজে তুলবেন।

৩) ফল, শাকসব্জি সহজেই পচে যায়। সেগুলি দীর্ঘ দিন ভাল রাখতে চাইলে প্লাস্টিকের বদলে পেপার ন্যাপকিনে মুড়ে রাখুন। ফল, শাকসব্জির মধ্যে থাকা ময়েশ্চার শুষে নিতে সাহায্য করে এই ন্যাপকিন। ফলে কাঁচা শাকসব্জি, ফলমূলে ছত্রাক সংক্রমণে সম্ভাবনা কমে।

৪) রোজ বাজারে যাচ্ছেন আর গুচ্ছের জিনিস কিনে বাড়ির ফ্রিজ ভরিয়ে তুলছেন। সব কিছু এক সঙ্গে রাখার ফলে কোনটি আগে কেনা আর কোনটি পরে, তা বুঝে উঠতে পারছেন না। ফলে সপ্তাহখানেকের পুরনো শাক-সব্জি, ফল বা মাছ-মাংস পচে যাচ্ছে। তাই ফ্রিজে রাখার সময়ে প্যাকেট বা কৌটোর গায়ে বার, তারিখ লিখে রাখতে পারেন।

৫) বাজার থেকে আনাজপাতি কিনে ধুয়েই তৎক্ষণাৎ ফ্রিজে তুলে রাখা যাবে না। বেশি দিন সেই সব আনাজ ভাল রাখতে চাইলে ফ্রিজে তোলার আগে ধুয়ে ভাল করে শুকিয়ে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement