Bizarre

‘বড় একা লাগে’? নারীর একাকিত্ব ঘোচাবে অবিকল পুরুষের মতো ভালুক-পুতুল, দাবি দুই মহিলার

পুতুলের দেহ অবিকল পুরুষদের মতো। কেবল মাথাটুকু ভালুকের। আর এই ভালুক-পুতুলই নাকি দূর করে দেবে নারীদের একাকিত্ব। এমনই দাবি করলেন, বুলগেরিয়ার দুই মহিলা।

Advertisement
সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ১৫:৫৬
বুলগেরিয়ার মডেল ইনা মারহোলেভা ও টনিয়া বারদাঙ্কোভা যৌথ উদ্যোগে তৈরি করেছেন এই পুতুল।

বুলগেরিয়ার মডেল ইনা মারহোলেভা ও টনিয়া বারদাঙ্কোভা যৌথ উদ্যোগে তৈরি করেছেন এই পুতুল। ছবি: সংগৃহীত

শুধু বন্ধুর বাণী নয়, প্রাণে তার পরশ পেতেও উশখুশ করে মন? তবু উপায় নেই কাছে যাওয়ার? সহায়তা করতে পারে ‘পাফি’। ভাবছেন কে এই ‘পাফি’? পাফি একটি ভালুক। তবে জীবন্ত নয়, পুতুল। বিশেষ এই পুতুলের দেহ অবিকল পুরুষদের মতো। কেবল মাথাটুকু ভালুকের। আর এই ভালুক-পুতুলই নাকি দূর করে দেবে নারীদের একাকিত্ব। এমনই দাবি করলেন, বুলগেরিয়ার দুই মহিলা।

বুলগেরিয়ার মডেল ইনা মারহোলেভা ও টনিয়া বারদাঙ্কোভা যৌথ উদ্যোগে তৈরি করেছেন এই পুতুল। পুতুলটির দৈর্ঘ্য ৫ ফুট ৭ ইঞ্চি। ওজন ৩ কেজির কিছুটা বেশি। নিজেদের ওয়েবসাইটে তাঁরা জানিয়েছেন, “আমরা মহিলারা অধিকাংশ সময়েই একা হয়ে পড়ি। কখনও ব্যক্তিগত ইচ্ছে আবার কখনও দুর্ভাগ্যের কারণে একা হয়ে পড়েন মহিলারা। কিন্তু আমাদের সকলেরই কখনও না কখনও এক জন সঙ্গী কিংবা তাঁর আলিঙ্গনের প্রয়োজন পড়ে।” এই চাহিদা পূরণ করতেই এ হেন পুতুল তৈরির কথা ভেবেছেন তাঁরা।

Advertisement
পুতুলটি দাম রাখা হয়েছে একশো ষাট ডলার।

পুতুলটি দাম রাখা হয়েছে একশো ষাট ডলার। ছবি: সংগৃহীত

সংস্থার তরফ থেকে বলা হয়েছে সঙ্গীর স্পর্শ না পেলেও যাতে অসুবিধা না হয়, তার জন্যই ভালুকগুলিকে একেবারে মানবদেহের আদলে তৈরি করা হয়েছে। সংস্থার দাবি, কেউ চাইলেই ভালুকটিকে জড়িয়ে ধরতে পারবেন। মন ভাল রাখতে সহায়তা করবে এটি। তা ছাড়া মানুষের মতো রাগও দেখায় না সে। নেই নাক ডাকার অভ্যাসও। তাই নির্দ্বিধায় সঙ্গে নিয়ে ঘুমোনো যায়। যে কেউ তাঁর পছন্দসই শরীরের আকারে পুতুলটি তৈরি করতে পারেন। পাশাপাশি কোনও রকম পোশাক ছাড়াই পুতুলটি গ্রাহকদের হতে তুলে দেওয়া হয়। ফলে কেউ চাইলেই নিজের পছন্দসই পোশাক পরাতে পারেন পুতুলটিকে, দাবি সংস্থার। পুতুলটি দাম রাখা হয়েছে একশো ষাট ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় তেরো হাজার টাকার মতো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement