Pet Bird Care

একাকিত্বে কষ্ট পায় পোষা পাখি, বাড়িতে না থাকাকালীন পোষ্যের মন ভাল রাখতে কী কী ব্যবস্থা করে যাবেন

খাঁচার পাখি একা থাকতে পছন্দ করে না। বাড়িতে থাকার সময়ে যেমন ওকে সঙ্গ দিতে হবে, তেমনই না থাকাকালীনও এমন কিছু ব্যবস্থা করে যান, যাতে পাখির মন ভাল থাকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১৯:০৮
Ways to keep your pet bird entertained when you’re not home

পোষা পাখির সঠিক যত্ন দরকার। ছবি: ফ্রিপিক।

পোষা কুকুর বা বিড়াল যেমন একা থাকতে পছন্দ করে না, ঠিক তেমনই পোষা পাখিরাও একা থাকলে খুব কষ্ট পায়। সে জন্যই অনেকে বলেন, বাড়িতে পোষা পাখিকে কখনও একা ছেড়ে যাওয়া ঠিক নয়। কিন্তু যদি কিছু সময়ের জন্য আপনি বাড়িতে না থাকেন এবং পোষ্যকে একা রাখতেই হয়, তা হলে হয় বিশ্বস্ত কারও কাছে রেখে যাওয়া উচিত, নয়তো এমন ব্যবস্থা করে যান যাতে সে আপনাকে না পেয়ে একা বোধ না করে।

Advertisement

খাঁচার পাখিরা খুব সংবেদনশীল হয়। তাদের ঠিকমতো যত্ন করার প্রয়োজন। খাঁচায় বন্দি অবস্থায় তাদের মন ভাল রাখাও দরকার। পোষা পাখিকে অনেকেই খাঁচার বাইরে ছেড়ে রাখেন। কিন্তু যদি আপনি বা বাড়ির কেউ কাছাকাছি না থাকেন, তা হলে উপযুক্ত প্রশিক্ষণ ছাড়া পাখিকে একা ছেড়ে রাখা ঠিক নয়। খাঁচার ভিতরেই রাখুন সেই সময়টা এবং তার মনোরঞ্জনের ব্যবস্থাও করে যান।

কী কী করবেন?

১) খাঁচার ভিতর বিভিন্ন রকম খাবার রেখে যান। পাখিকে শস্যদানার মিশ্রণ, যেমন গম, ভুট্টা, ধান, তিল, তিসি, বাদাম, সূর্যমুখী বীজ দেওয়া যেতে পারে। পাখিকে পাকা পেঁপে, কলা, আপেলের টুকরা, জাম, লিচু ইত্যাদি ফলও দেওয়া যেতে পারে।

২) স্নানের আলাদা জায়গা রাখুন। পাখিরা স্নান করতে খুব ভালবাসে। কিছুটা সময় জলে নেমে খেলা করবে।

৩) পাখির জন্য বিভিন্ন রকম খেলনা পাওয়া যায়। এখন শপিং মলে নামী ব্র্যান্ডের পাখির খেলনা পাওয়া যায়। সেইসব দিয়ে কিছুটা সময় ওর মন ভুলিয়ে রাখতে পারবেন। তবে একই খেলনা রোজ দিলে হবে না। বিভিন্ন রকম ঘুরিয়ে ফিরিয়ে দিন।

৪) পাখিরা বিশেষ করে টিয়া, ম্যাকাও জাতীয় পাখিরা টিভি দেখে, গান শুনে আনন্দ পায়। টিভিতে এমন চ্যানেল চালিয়ে দিন, যেখানে পাখির শো হচ্ছে। হালকা গান বা মিউজিক চালিয়ে যেতে পারেন বাড়িতে। প্রকৃতির শব্দ আকৃষ্ট করে পাখিকে। বিশেষ করে খাঁচার পাখিকে কিছুটা সময় তেমন শব্দ শোনাতেই হবে। ধরুন, ঝমঝম করে বৃষ্টি পড়ার শব্দ, কোনও পাখির ডাক, বাতাস বইবার শব্দ বা জঙ্গলে গাছপালা, পশুপাখির যেমন শব্দ হয় তেমনই শোনান। এতেও পাখির মন ভাল থাকবে।

৫) খাঁচার ভিতর পাখির জন্য ছোট্ট দোলনা রেখে দিন। বন্দি পাখির শরীরচর্চাও জরুরি। ছোট মই রাখতে পারেন যেখানে সে বার বার উঠবে আর নামবে।

৬) আপনার পেশার জন্য যদি পাখিকে ঘন ঘন একা রাখতেই হয়, তা হলে ওর খাঁচা বড় আকারের কিনবেন। ভিতরটা সুন্দর করে সাজিয়ে দিন। পাখিদের জন্য বিভিন্ন রকম ‘বার্ড স্ট্যান্ড’ পাওয়া যায়। তেমনই একটি ভিতরে রেখে দিন, পাখি লাফিয়ে লাফিয়ে খেলবে। খাঁচা এমন জায়গায় রাখুন যেখানে বেশি রোদ আসবে না বা বৃষ্টির জল লাগবে না পাখির গায়ে।

৭) পাখিকে এমন জায়গায় রেখে যাবেন না, যেখানে খুব বেশি যানবাহনের শব্দ বা কোলাহল ওর কানে যায়। পাখিরা এতে ভয় পায়। নিরিবিলি জায়গায় খাঁচা রাখুন। তবে অন্ধকার বা স্যাঁতসেঁতে জায়গায় নয়।

৮) পাখিরা রং ভালবাসে। পাখির খাঁচা এমন জায়গায় রাখুন, যেখান থেকে ও বিভিন্ন রকম রং দেখতে পায়। যদি চারপাশে গাছপালা, ফুল গাছ থাকে তো খুবই ভাল। না হলে যেখানে খাঁচা রাখছেন, তার চারপাশের দেওয়ালে বিভিন্ন রঙের ওয়ালপেপার বা রঙিন ক্রাফট করে লাগিয়ে রাখতে পারেন। এতেও পাখির মন ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement