Couple Goals

মরচে পড়া সম্পর্কে বসন্তের ফাগ ছড়িয়ে দিতে যোগাসন কোনও ভাবে সাহায্য করতে পারে কি?

বেশ কিছু বছর একসঙ্গে থাকার পর সম্পর্ক একঘেয়ে লাগতেই পারে। কাজের চাপে মনমেজাজ বিগড়ে যেতে পারে। তবে সেই সম্পর্কে কিন্তু প্রেমের জোয়ার আনতে পারে যোগাসন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ২০:৪৬
Image of couple

যোগাসনে পোক্ত হবে সম্পর্কের সমীকরণ। ছবি: সংগৃহীত

ঘরে-বাইরে নানা ধরনের কাজ। পরিবারের অন্য সকলের দায়দায়িত্ব সামলে নিজেদের জন্য সময় বার করা কঠিন হয়ে পড়ে। স্বাভাবিক ভাবেই সেই সম্পর্কের প্রভাব পড়ে কাজ, ব্যক্তিগত জীবনে। মনমেজাজ বিগড়ে যেতে পারে। অভিজ্ঞরা বলছেন, এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে যোগাসন। শরীরের সঙ্গে মনের মেলবন্ধন ঘটাতে, মনকে শান্ত করতে যোগচর্চা করার পরামর্শ দিচ্ছেন তাঁরা।

Advertisement

সম্পর্কের ভিত মজবুত করতে যোগাসন কী ভাবে সাহায্য করে?

শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের উন্নতিতে যোগাসনের গুরুত্ব অপরিসীম। নিয়মিত যোগচর্চা করলে মানসিক চাপ, উদ্বেগের পরিমাণ নিয়ন্ত্রণ করা সম্ভব। সম্পর্কে ভালবাসার জোয়ার আনতে শারীরিক পরিবর্তনের সঙ্গে সঙ্গে মানসিক দৃঢ়তারও প্রয়োজন রয়েছে।

Image of Couple

মনকে শান্ত করতেও সাহায্য করে যোগাসন। ছবি: সংগৃহীত

আসন আর কী কী ভাবে পুরনো সম্পর্কের ভিত মজবুত করতে পারে?

১) মানসিক স্বাস্থ্যের খেয়াল রাখে যোগচর্চা। মনকে শান্ত রাখার পাশাপাশি আত্মবিশ্বাস বাড়িয়ে তুলতেও সাহায্য করে।

২) মানসিক চাপ, উদ্বেগ, অবসাদ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে যোগাসন। এগুলি নিয়ন্ত্রণে থাকলে ব্যক্তিগত সম্পর্কের সমীকরণও সহজ হয়।

৩) যুগলে শরীরচর্চা করলে তার ইতিবাচক প্রভাব পড়ে শরীর এবং মনে। নিজেদের মধ্যে বোঝাপড়াও ভাল হয়। শরীরে ‘হ্যাপি’ হরমোনের মাত্রাও বেড়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement