Relationship

৩ প্রত্যাশা: সঙ্গীর প্রতি রাখলে ভবিষ্যতে সম্পর্কের সমীকরণ বদলে যেতে পারে

সঙ্গীর কাছে আশা করা ভুল নয়। তবে এমন কোনও প্রত্যাশা রাখাও ঠিক নয়, যা পূরণ না হলে অস্থির হয়ে পড়বেন। সম্পর্কের উপরেও তার প্রভাব পড়বে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ১৬:৩৯
Symbolic Image.

সম্পর্কে প্রত্যাশা না রাখাই ভাল ছবি: সংগৃহীত।

প্রেম কিংবা বন্ধুত্ব— সম্পর্কে প্রত্যাশা থাকবে, সেটাই স্বাভাবিক। তবে অনেকেই চাহিদা আর প্রত্যাশার মধ্যে গুলিয়ে ফেলেন। দুটো যে এক নয়, তা বুঝতে হবে। কারণ প্রত্যাশারও একটা সীমা থাকে। সীমাহীন প্রত্যাশা থেকেই অনেক সময় সম্পর্কে ঘুণ ধরতে পারে। বদলে যেতে পারে সম্পর্কের সমীকরণ। তার মানে এই নয় যে, সঙ্গীর কাছে আশা করা ভুল। তবে এমন কোনও প্রত্যাশা রাখাও ঠিক নয় যা, পূরণ না হলে অস্থির হয়ে পড়বেন। সম্পর্কের যত্ন নিতে সঙ্গীর থেকে কোন প্রত্যাশাগুলি না করাই ভাল?

Advertisement
symbolic image

সব সময়ে সশরীরে সঙ্গীকে পাশে পাবেন না ছবি: সংগৃহীত।

মনের কথা বুঝবে

মুখে কিছু না বললেও সঙ্গী মনের কথা পড়ে ফেলতে পারবেন, এমনটা ধরে নেওয়া কিন্তু কাজের কথা নয়। সম্পর্কে কোনও ভুল বোঝাবুঝি থাকলে তা মুখে বলে দেওয়াই ভাল। সঙ্গী আপনার খারাপ লাগা বা ভাল লাগা বুঝে যাবেন, এমন প্রত্যাশা না রাখলে দু’পক্ষেরই কষ্ট কম হবে। তবে সব সম্পর্কেরই তো আলাদা সমীকরণ থাকে। তাই অন্যান্য সম্পর্কের মাপকাঠিতে নিজেদের সম্পর্ক যাচাই করে নেওয়া ঠিক হবে না।

মতের মিল হবে না

সকলের ভাবনাচিন্তা আলাদা। আপনার মতের সঙ্গে সঙ্গীর মত মিলবেই, এমন নয়। এমন প্রত্যাশা রাখাও ঠিক নয়। যে কোনও সম্পর্কে মতানৈক্য স্বাভাবিক বিষয়। তবে সব বিষয়ে মতের অমিল হতেই হবে, এমন কোনও কথা নেই। কিন্তু তেমন প্রত্যাশা যদি থাকে, তা হলে অকারণে কষ্ট পেতে হবে। সম্পর্কেও এর প্রভাব পড়ে।

সব সময় পাশে থাকবে

সব সময়ে পাশে থাকার শপথ করলেও পরিস্থিতি মানুষকে কখনও বদলে দেয়। তবে তার মানে এই নয় যে, আপনার প্রতি সঙ্গী উদাসীন। প্রত্যেকের জীবনেই কিছু দায়দায়িত্ব থাকে। সব কিছু সামলে সব সময়ে সশরীরে সঙ্গীকে পাশে পাবেন, এমন প্রত্যাশা না করাই ভাল। তবে সব সময় না হলেও আপনার খারাপ সময়ে যদি সঙ্গী পাশে থাকেন, সেটাই অনেক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement