Pet Care Tips

দামি ‘ডগ ফুড’ কিনতে পারছেন না? ঘরে তৈরি খাবারই খাওয়ান পোষ্যকে, সহজে কী কী বানিয়ে দেবেন?

দামি ‘ডগ ফুড’ কেনার সামর্থ্য নেই অনেকেরই। আবার আপনি যা রোজ খাচ্ছেন, তা-ও দিতে পারবেন না পোষ্যকে। তা হলে আদরের পোষ্যকে কী খাওয়াবেন। সহজে বানানো যায় ও সাধ্যের মধ্যে কী কী খাওয়ানো যেতে পারে জেনে নিন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ১৭:২২
Easy to make and healthy food for your dog at home

পোষা কুকুরকে ঘরে তৈরি কী কী খাওয়াবেন। ছবি: ফ্রিপিক।

বাড়িতে পোষ্য থাকলে দায়িত্ব অনেক বেড়ে যায়। তার দেখাশোনা, যত্ন, বিশেষ করে খাবারদাবার নিয়ে চিন্তা থাকেই। নিজে যা খাচ্ছেন বা বাড়িতে যা রান্না হচ্ছে, তা পোষ্যের জন্য উপযুক্ত নয়। কারণ তেলে ভাজা বা মশলা দেওয়া খাবার খেলে পোষ্যটির শরীর খারাপ হতে বাধ্য। নুন, তেল বা ঘি এবং মশলা ছাড়া খাবার তাদের জন্য প্রকৃষ্ট, সে কথা অনেকেই জানেন। আবার পোষ্যের জন্য জরুরি প্রোটিন সমৃদ্ধ খাবারও। কিন্তু প্রোটিন মানেই মাংস কিংবা বাজার থেকে কেনা ‘ডগফুড’ নয়। বাড়িতে তৈরি অনেক খাবারেও থাকে বিভিন্ন প্রকার অ্যান্টি-অক্সিড্যান্ট এবং ফাইবার। জেনে নিন, আদরের পোষ্যকে কী কী খাবার বানিয়ে খাওয়াবেন।

Advertisement

১) দোকান থেকে দামি ‘ডগ ফুড’ কিনছেন ঠিক আছে। কিন্তু বাড়িতেই পোষ্যকে রেঁধে দিন ব্রাউন রাইসের সঙ্গে সব্জি সেদ্ধ। গাজর, বিনস্, কড়াইশুটি ও মরসুমি সব্জি দিয়ে তেল ও মশলা ছাড়া সব্জি দিন। দেখবেন, আদরের পোষ্য চেটেপুটে খাচ্ছে। ব্রাউন রাইস ও সব্জি থেকে ভিটামিন, ফাইবার ও প্রয়োজনীয় খনিজ পেয়ে যাবে পোষ্য।

২) ভাতের সঙ্গে সেদ্ধ ডিমও খুব উপকারী। তবে ডিমে নুন বা মশলা দেবেন না। সপ্তাহে রোজ ডিম দেওয়াও ঠিক নয়। আপনার পোষ্য ক’টি ডিম খেতে পারবে, তা পশু চিকিৎসকের থেকে জেনে নেবেন।

৩) মিষ্টি আলু পোষ্য কুকুরদের জন্য খুবই উপাদেয় ও পুষ্টিকর। মিষ্টি আলু চটকে পোষ্যকে খাওয়াতে পারেন।

৪) রেড মিট দেবেন না কুকুরকে। চিকেন সেদ্ধ ও সঙ্গে কিনোয়া দিতে পারেন। শর্করা, প্রোটিন, ভিটামিন ও খনিজে ভরপুর কিনোয়া এক রকম দানাশস্য। তেমনই প্রোটিন সমৃদ্ধ। ভিটামিন বি ও ফাইবারে ভরপুর কিনোয়া পোষ্যের জন্য খুবই পুষ্টিকর।

৫) কৃত্রিম নুন এবং চিনি ছাড়া ‘অর্গ্যানিক’ পিনাট মাখন কুকুরের জন্য খুবই উপকারী। এই মাখনে আছে উদ্ভিজ্জ প্রোটিন, স্বাস্থ্যকর ফ্যাট, ভিটামিন ই, বি এবং বি৩। ওটমিলের সঙ্গে পিনাট মাখন পোষ্যকে খাওয়াতে পারেন।

৬) পোষ্যের জন্য মাছ খুবই উপকারী। মাছে প্রোটিন ছাড়াও যথেষ্ট পরিমাণে রয়েছে ভিটামিন বি, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। তবে, সেদ্ধ মাছই দিতে হবে।

৭) সপ্তাহে তিন দিন ভাত খাওয়ানো যেতে পারে পোষ্য কুকুরকে। টক দই দিয়ে ভাত দিন। টক দইতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে, যা ওদের হজমশক্তিও বাড়াবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement