Bad Breath

দু’বেলা ব্রাশ করেও মুখে দুর্গন্ধ? শরীরে জটিল অসুখ বাসা বাঁধার ইঙ্গিত হতে পারে এমন উপসর্গ

দাঁত, দাঁতের গোড়া, মাড়ি, জিভ, মুখের ভিতর কোনও রকম সংক্রমণ হলে মুখে দুর্গন্ধ হতে পারে। এ ছাড়া, কিছু রোগ শরীরে বাসা বাঁধলেও মুখ থেকে দুর্গন্ধ বেরোয়। জেনে নিন, কোন কোন রোগ রয়েছে সেই তালিকায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৪৩
Image of Girl.

মুখে দুর্গন্ধ হলেও থাকতে হবে সতর্ক। ছবি: সংগৃহীত।

মুখের দুর্গন্ধ অনেক সময়েই অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। দাঁত, দাঁতের গোড়া, মাড়ি, জিভ, মুখের ভিতর কোনও রকম সংক্রমণ হলে মুখে দুর্গন্ধ হতে পারে। খাওয়ার পর ঠিক মতো মুখ না ধুলে, পর্যাপ্ত জল না খেলেও মুখে গন্ধ হতে পারে।

Advertisement

পেঁয়াজ, রসুন, কমলালেবুর রস এবং কিছু মশলার কারণে মুখে দুর্গন্ধ হতে পারে। এ ছাড়া যে কোনও খাবার দাঁতের ফাঁকে আটকে থাকলে মুখে দুর্গন্ধ হয়। দীর্ঘ সময় না খেয়ে থাকলেও মুখে দুর্গন্ধ হতে পারে। যাঁরা মদ্যপান কিংবা ধূমপান করেন, তাঁদের মুখেও দুর্গন্ধ হয়। মুখ খোলা রেখে যাঁরা ঘুমোন, তাঁদের মুখ শুষ্ক হয়ে থাকে। আবার কিছু ওষুধ সেবনের পার্শ্বপ্রতিক্রিয়া হিসাবেও মুখ শুষ্ক হয়ে যায়, ফলে দুর্গন্ধ হয়।

অনেক সময়ই শরীরে ভিটামিনের অভাব হলেও মুখে দুর্গন্ধ হয়। বিশেষ খরে ভিটামিন সি ও ভিটামিন ডি-এর ঘাটতি হলে মুখে বিভিন্ন ধরনের ক্ষত দেখা যায়। এই ক্ষত থেকে মুখে সংক্রমণ ঘটতে পারে। মুখে জীবাণু সংক্রমণ দেখা দিলে দুর্গন্ধ তৈরি হওয়াও অস্বাভাবিক নয়।

অনেক ক্ষেত্রে আবার কিছু রোগ শরীরে বাসা বাঁধলেও মুখ থেকে দুর্গন্ধ বার হয়। জেনে নিন কোন কোন রোগ রয়েছে সেই তালিকায়।

১) শ্বাসতন্ত্রের সংক্রমণ

২) সাইনাসে দীর্ঘমেয়াদি সংক্রমণ

৩) বদহজম ও পেটের সমস্যা

৪) ডায়াবিটিস

৫) লিভার বা কিডনির কিছু রোগ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement