twins

এক রঙের জামা পরেন, বাড়িও এক রকম, ৭০ ছুঁই ছুঁই যমজ বোনের লিপস্টিকের রংও এক

হুবহু একই রকম দেখতে যমজ সন্তান হলে অনেক বাড়িতেই একই রকম পোশাক কেনার পরিকল্পনা করেন বাবা-মায়েরা। কিন্তু বড় বা বৃদ্ধ হওয়ার পরেও সেই অভ্যাস ধরে রাখা সহজ নয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ১৫:০০
Symbolic Image.

দুই দশকেরও বেশি সময় ধরে একই রকম পোশাক পরে আসছেন হুবহু একই রকম দেখতে দুই বোন। ছবি: সংগৃহীত।

দুই দশকেরও বেশি সময় ধরে একই রকম পোশাক পরে আসছেন হুবহু একই রকম দেখতে দুই বোন। বিট্রেনের বাসিন্দা, সত্তর ছুঁইছুঁই দুই বোন রোজ়ি কোলস্‌ এবং ক্যাথি হেফরনানকে দেখলে ভ্রম হয়। চোখের একটু এ দিক-ও দিক হলেই সাধারণ মানুষ তাঁদের আর আলাদা করতে পারেন না। সকাল-বিকেল হাঁটতে, কফি খেতে, অন্যত্র ছুটি কাটাতে— সব জায়গাতেই একসঙ্গে যান ওঁরা। দুই সন্তানের মা রোজ়ি বলেন, “২৩ বছর ধরে আমরা যেখানেই যাই একেবারে এক রকম দেখতে পোশাক পরি। তবে শুধু পোশাক নয় চশমা, লিপস্টিক, জুতো, গয়না থেকে চুল বাঁধার কায়দা— সবই এক রকম রাখার চেষ্টা করি। এমনকি কোথাও ঘুরতে গেলেও আমাদের স্যুটকেস ভরে থাকে হুবহু এক রকম দেখতে পোশাকে। আগামী দিনেও একই ভাবে পোশাক পরার পরিকল্পনা রয়েছে আমাদের।”

Advertisement
Symbolic Image.

বিট্রেনের বাসিন্দা, সত্তর ছুঁইছুঁই দুই বোন রোজ়ি কোলস্‌ এবং ক্যাথি হেফরনান। ছবি: সংগৃহীত।

হুবহু একই রকম দেখতে যমজ সন্তান হলে অনেক বাড়িতেই একই রকম পোশাক কেনার পরিকল্পনা করেন বাবা-মায়েরা। দুই কন্যাসন্তান বা পুত্রসন্তানকে দেখতে যেমন এক, তেমন পোশাকও যদি হুবহু একই রকম হয় দেখতেও মিষ্টি লাগে। তাদের নিয়ে যখন অভিভাবকেরা ঘুরতে বেরোন, অন্য সকলের চোখ থাকে তাঁদের দিকে। রোজ়ি এবং ক্যাথির ক্ষেত্রেও তা-ই হয়েছিল। কিন্তু সেই অভ্যাসে ছেদ পড়ে দু’জনের বিয়ের পর। অদ্ভুত ভাবে দুই বোনেরই বিবাহবিচ্ছেদ হয় ২০০০ সালে। তার পর থেকেই দু’জন একসঙ্গে থাকার সিদ্ধান্ত নেন তাঁরা। ক্যাথি বলেন, “আমাদের যে শুধু একই রকম দেখতে, তা নয়। আমাদের দুই বোনের ঘরের নকশাও হুবহু এক রকম। বাড়ি রং করানোর ইচ্ছে হলে আমরা আগে থেকে আলোচনা করে নিই। যাতে একসঙ্গে দু’জনের বাড়ি রং করিয়ে নিতে পারি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement