Stain Removing Hacks

বিটের রস হোক কিংবা কাঁচকলার কষ, দাগ যতই জেদি হোক ঘরোয়া টোটকায় দূর হতে বাধ্য

বিট, মোচার মতো কিছু সব্জি কাটলে হাতের তালুতে দাগ হয়ে যায়। সে দাগ সহজে উঠতেও চায় না। তবে দাগ তোলার কিছু ঘরোয়া টোটকার কথা জেনে নিলে মোচা, বিট কাটতে আর ভয় করবে না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৪ ১৭:৩৫
How to remove vegetables stains from hand

দাগের ভয়ে সব্জি কাটা বন্ধ করবেন না। ছবি: সংগৃহীত।

বা়ড়িতে পছন্দের রান্না হওয়া সত্ত্বেও মাঝেমাঝেই বাঙালি খাবারের রেস্তরাঁয় ঢুঁ দেন অনেকে। আর বাঙালি খানার রেস্তরাঁয় গিয়ে মাছ, মাংসের বদলে অর্ডার দেন মোচা চিংড়ি, বিট বাটা, কাঁচকলার কোফতার মতো পুরনো দিনের খাবারের। এই খাবারগুলির প্রতি টান থাকলেও ব্যস্ততার কারণে বাড়িতে বানানোর সুযোগ থাকে না। তা ছাড়া এই বিট, মোচা, কাঁচকলার রকমারি পদ খেতে ভাল লাগলেও এই ধরনে সব্জি কাটার প্রতি অনেকেরই বেশ অনীহা আছে। কারণ, এই সব্জিগুলি কাটলে হাতের তালুর রং বদলে লাল, কালো হয়ে যায়। সহজে সেগুলি উঠতেও চায় না। তবে সেই দাগ তোলার কিছু ঘরোয়া টোটকার কথা জেনে নিলে মোচা, বিট কাটতে আর ভয় করবে না।

Advertisement

আলু

কাঁটা দিয়ে কাঁটা তোলার মতোই সব্জি দিয়ে সব্জির দাগ তুলুন। বিট কাটলে হাতের তালু রক্তবর্ণ হয়ে যায়। আবার মোচা কাটলে কষ লেগে হাত কালো হয়ে যায়। দাগ শুকিয়ে যাওয়ার আগে হাতে আলু ঘষে নিলে পরিষ্কার হয়ে যাবে। আলুর রসে থাকা স্টার্চ দাগ পরিষ্কার করে দেয়।

বেকিং সোডা

বাড়িতে বেকিং সোডা আছে? তা হলে নির্ভয়ে বিট, মোচা, কাঁচকলা কাটতে পারেন। হাতের তালুতে দাগ লেগে গেলেও চিন্তা নেই। বেকিং সোডার গুণে দাগ দূর হবে সহজে। গরম জলে কয়েক চামচ বেকিং সোডা মিশিয়ে হাত ডুবিয়ে কিছু ক্ষণ অপেক্ষা করুন। হাতের দাগ একেবারে চলে যাবে।

How to remove vegetables stains from hand

দাগ যতই জেদি হোক, নুনের কাছে হার মানতেই হবে। ছবি: সংগৃহীত।

নুন

দাগ যতই জেদি হোক, নুনের কাছে হার মানতেই হবে। কঠিন দাগ তুলতে কাজে আসতে পারে নুন। দু’হাতের তালুতে নুন মেখে ঘষে নিন। তার পর কিছু ক্ষণ অপেক্ষা করে হাত ধুয়ে নিন। গরম জলে হাত ধুয়ে নিতে পারলে ভাল।

পাতিলেবু

গরমের সময়ে ফ্রিজে পাতিলেবু থাকেই। বিটের রস, মোচার কষ কিংবা অন্য যে কোনও দাগ তুলতে পাতিলেবু ব্যবহার করতে পারেন। পাতিলেবু টুকরো করে কেটে হাতের তালুতে ঘষে নিন। পাতিলেবুর রসে থাকা অ্যাসিড যে কোনও দাগ দূর করতে সিদ্ধহস্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement