Skincare

ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতে প্রতি সপ্তাহে বদলাতে হবে বালিশের ঢাকাও

ত্বকের যত্নে শুধু দামি প্রসাধনী মাখলেই হবে না। নিয়মিত বদলে ফেলতে হবে বালিশের ঢাকা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১৯:১৮
Symbolic Image.

ত্বকের যত্নে নিয়মিত বদলে ফেলতে হবে বালিশের ঢাকা। ছবি: সংগৃহীত।

ত্বকের যত্নে ক্লিনজ়ার থেকে ময়েশ্চারাইজ়ার— খুঁটিয়ে দেখে তবেই কেনেন। কাজ থেকে ফিরে ক্লান্ত শরীরেও নিয়মিত ‘সিটিএম’ বা ক্লিনজ়িং, টোনিং এবং ময়েশ্চারাইজ়িং করেন। পুজোর আগে বাড়তি যত্ন নিতে কয়েক মাস আগে থেকেই সালোঁয় গিয়ে একটা করে ফেশিয়াল করতে শুরু করেছেন। কিন্তু এত কিছুর পরেও ঠিক মুখে ব্রণ উঁকি দিচ্ছে। পুজোর অষ্টমী কিংবা নবমীর রাতেও যদি মুখের মধ্যে ব্রণ ভরে থাকে, সে ক্ষেত্রে সাজগোজের যা পরিকল্পনা ছিল, সবই মাটি হয়ে যাবে। তবে ত্বকের চিকিৎসকেরা বলছেন, ত্বকের যত্নে শুধু দামি প্রসাধনী মাখলেই হবে না। নিয়মিত বদলে ফেলতে হবে বালিশের ঢাকা।

Advertisement
Symbolic Image.

ত্বকের উন্মুক্ত রন্ধ্রে তেল, ধুলো-ময়লা জমলে সেখান থেকে ব্রণ হতে পারে। ছবি: সংগৃহীত।

১) ব্রণের সমস্যা দূর করে

ত্বকের উন্মুক্ত রন্ধ্রে তেল, ধুলো-ময়লা জমলে সেখান থেকে ব্রণ হতে পারে। তাই নিয়মিত মুখ পরিষ্কার করেন। কিন্তু মাথার তেল, ধুলো, নোংরা যদি বালিশের খোলে লেগে থাকে, সে ক্ষেত্রে ব্রণের সমস্যা বেড়ে যেতে পারে। তাই প্রতি সপ্তাহে নিয়ম করে বালিশের খোল বদলাতে বলছেন চিকিৎসকেরা।

২) অ্যালার্জির সমস্যা দূর করে

ব্রণ ছাড়াও ত্বকে নানা ধরনের অ্যালার্জিজনিত সমস্যার জন্যও দায়ী বালিশের নোংরা ঢাকা। খালি চোখে ধরা পড়ে না এমন বহু ব্যাক্টেরিয়ার অস্তিত্ব পাওয়া যায় বালিশের ঢাকায়। গরম জলে সাবান দিয়ে কিছু দিন অন্তর বালিশের ঢাকা কাচলে এমন সমস্যা দূর করা যায়।

৩) ত্বকের আর্দ্রতা বজায় থাকে

বালিশের ঢাকা সাধারণত সুতির হয়। সুতির কাপড় তেল, জল খুব তাড়াতাড়ি শুষে নেয়। তাই সিল্ক বা স্যাটিন কাপড়ের তৈরি বালিশের ঢাকা এই ধরনের সমস্যা থেকে মুক্তি দিতে পারে। ফলে ত্বক থেকে অতিরিক্ত তেল শুষে নেওয়ার ভয় থাকে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement