Home Decor Tips

৫ টোটকা: বর্ষায় ঘরের ভ্যাপসা গন্ধে টেকা দায় হয়ে পড়েছে? কোন কৌশলে দূর করবেন গন্ধ?

বর্ষায় ঘরের ভ্যাপসা গন্ধ হওয়া স্বাভাবিক। অনেক চেষ্টা করেও ঘর থেকে এই গন্ধ কিছুতেই দূর করা যায় না। তবে পাঁচটি কৌশল মাথায় রাখলে সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৪৭
Symbolic Image.

বাড়ি হচ্ছে শান্তির ঠিকানা। ছবি: সংগৃহীত।

বাড়ি হচ্ছে শান্তির ঠিকানা। শারীরিক ক্লান্তি হোক বা মানসিক— বাড়িতে এলেই সব ক্লান্তি ধুয়েমুছে সাফ হয়ে যায়। তাই নিজের ঠিকানার যত্নও নিতে হবে আন্তরিক ভাবে। ঘরদোর সাজিয়ে-গুছিয়ে রাখেন অনেকেই। কিন্তু ঘরবাড়ির যত্ন নেওয়ার সেটাই শেষ কথা নয়। বিশেষ করে বর্ষায় ঘরদোরের বাড়তি খেয়াল রাখা জরুরি। এই মরসুমে সূর্যের দেখা পাওয়া ভার। তার উপর বৃষ্টির ছাঁট আসার কারণে জানলা বন্ধ করে রাখতে হয়। বাইরের আলো-বাতাস ঢুকতে পারে না। সব মিলিয়ে ঘরে ঢুকলেই ভ্যাপসা গন্ধ নাকে আসে। পাঁচটি ঘরোয়া টোটকার উপর ভরসা রাখলেই ঘরের ভ্যাপসা গন্ধ দূর হবে।

Advertisement
Symbolic Image.

বর্ষায় ঘরদোরের বাড়তি খেয়াল রাখা জরুরি। ছবি: সংগৃহীত।

১) পছন্দের গন্ধের রুম ফ্রেশনার ব্যবহার করুন। গন্ধ অনেক ক্ষণ স্থায়ী হবে এমন বৈশিষ্ট্যযুক্ত ফ্রেশনার কিনুন। তার পর সারা ঘরে ছড়িয়ে দিন। মন ভাল হবে। ঘরের গন্ধও কাটবে।

২) বৃষ্টির সময়ে জানলা বন্ধ রাখলেও থেমে গেলে জানলা খুলে দিন। এতে বাইরের ঠান্ডা হাওয়া এসে ভ্যাপসা ভাব অনেকটা কেটে যাবে। ঘরের গরম হাওয়া বাইরে বেরিয়ে যাবে।

৩) জানলা-দরজার পর্দা থেকেও গন্ধ ছড়াতে পারে। তাই একই পর্দা বেশি দিন ব্যবহার না করাই ভাল। বর্ষায় সপ্তাহে এক বার করে পর্দা কেচে নিন। কিংবা বিকল্প কয়েকটি পর্দা কিনে রাখুন।

৪) ভ্যাপসা গন্ধ দূর করতে ঘরের কোনও একটি উঁচু জায়গায় বাটিতে কিছুটা ভিনিগার ঢেলে রেখে দিন। ভিনিগারের উপকারিতার শেষ নেই। ভিনিগার ঘরের ভ্যাপসা গন্ধ শুষে নেবে।

৫) বাজারে সুগন্ধি মোমবাতি কিনতে পাওয়া যায়। সেগুলি মাঝেমাঝে জ্বালিয়ে রাখতে পারেন। ঘরের শোভাও বাড়বে, আবার গন্ধও দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement