Lowight Plant

বিশাল আবাসনের ছোট্ট ফ্ল্যাটে আলো-হাওয়ার অভাব! কোন ৩ গাছ তার মধ্যেও বেড়ে উঠবে?

ঘরের যদি আলো-হাওয়ার অভাবও থাকে, সবুজের অভাব না থাকাই ভাল। কৃত্রিম গাছের চেয়ে আসল গাছেই ঘর সাজান বাড়তি আলো, আদর-যত্ন ছাড়াই।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১২:১১
ঘরে আলো-হাওয়া কম হলেও কোন গাছ দিয়ে সাজানো যাবে আনাচ-কানাচ?

ঘরে আলো-হাওয়া কম হলেও কোন গাছ দিয়ে সাজানো যাবে আনাচ-কানাচ? ছবি: সংগৃহীত।

গাছপালা বেড়ে ওঠার জন্য সূর্যালোক, হাওয়া সবেরই প্রয়োজন, সকলেই জানেন। কিন্তু জানেন কি, কম আলো-হাওয়াতেই কিছু কিছু গাছ দিব্যি বেঁচে থাকে। বাড়িতে যদি পরিচর্যাকারীর অভাব থাকে, আকাশছোঁয়া বহুতলের মধ্যেও ছোট্ট কামরার ফ্ল্যাটে, আলোর অভাব থাকে তা-ও ঘর সাজানোর জন্য কৃত্রিম নয়, জীবন্ত গাছ বেছে নিতে পারেন। কোন কোন গাছ কম আলোতেও ভাল থাকবে?

Advertisement

চাইনিজ় এভারগ্রিন

এই গাছের বাহারি পাতার সৌন্দর্য যে কোনও সাদামাঠা ঘরের শোভাও বদলে দিতে পারে। সবুজ পাতায় হালকা গোলাপির ছোঁয়া। তবে এর জন্য আালো-আঁধারি যথেষ্ট। কড়া সূর্যালোকে বেড়ে ওঠার গাছ এটি নয়। এমনকি কৃত্রিম আলোতেও এই গাছ দিব্যি বেড়ে উঠতে পারে।

পার্লর পাম

এই গাছের পাতাগুলি কিছুটা নারকেল গাছের মতো সরু সরু। তবে ঘরের মধ্যে বেড়ে উঠলে বেশ লাগে। যদি সদৃশ্য টবে, কিঞ্চিৎ রঙিন পাথরের সজ্জায় গাছটি রাখা যায়, ঘরের চেহারা বদলে যাবে। এই গাছের জন্যও বাড়তি সূর্যালোকের প্রয়োজন নেই। ঘরের মধ্যেই বেশ থাকতে পারে।

ফিলোডনড্রেন

এই গাছের পাতার সঙ্গে কচু পাতার মিল আছে। চকচকে সবুজ পড়া পাতা। টেবিল হোক বা ঘরের কোন, একটি উঁচু জায়গায় সাজিয়ে রাখলে বেশ মানাবে। রোদের দরকার নেই, বিদ্যুৎ বাতির জোরালো আলোতেও এই গাছ নিজেকে মানিয়ে নিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement