পোশাকের সঙ্গে মানানসই নেলপালিশ ছাড়া চলে না! কী ভাবে সাজিয়ে রাখলে চট করেই খুঁজে পাবেন?

ঘরভর্তি অসংখ্য রঙের নেলপালিশ থাকলে, তা গুছিয়ে রাখতে গিয়ে হিমশিম খেতে হয়। তার পর দেখা যায়, যখন যেটা দরকার, সেটা মিলছে না। কী ভাবে সাজিয়ে রাখলে হাতের কাছেই পছন্দের নেলপালিশ মিলবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ১৭:০৩
নেলপালিশ কী ভাবে গুছিয়ে রাখলে চট করেই পছন্দের রং খুঁজে পাওয়া যাবে?

নেলপালিশ কী ভাবে গুছিয়ে রাখলে চট করেই পছন্দের রং খুঁজে পাওয়া যাবে? ছবি: ফ্রি পিক।

কারও শখ থাকে নেলপালিশের, কারও আবার লিপস্টিকের। কেউ পোশাকের রঙের সঙ্গে মিশিয়ে নেলপালিশ পরেন, কেউ আবার রঙের বৈপরীত্য পছন্দ করেন। পছন্দ যা-ই হোক, বিভিন্ন রঙের অগুন্তি নেলপালিশ গুছিয়ে রাখতে গিয়ে হিমশিম খেতে হয় প্রায় সকলকেই। বাড়ি বাড়ি গিয়ে যাঁরা ম্যানিকিওর বা পেডিকিওর করেন, তাঁদেরও অনেক সময় একসঙ্গে প্রচুর রঙের নেলপালিশ নিয়ে যেতে হয়। শুধু একরাশ নেলপালিশ কিনলেই হল না, জরুরি হল প্রয়োজনের সময় সঠিক রংটি হাতের কাছে পাওয়া। কী ভাবে নেলপালিশ সাজিয়ে রাখলে, জায়গাও বাঁচবে, আবার হাতের কাছে প্রয়োজনের জিনিসটি মিলবে?

Advertisement

ড্রয়ার

নেলপালিশ রাখার জন্য ড্রেসিং টেবিলের সংলগ্ন ড্রয়ার ব্যবহার করতে পারেন। তবে, সেই ড্রয়ারটিকে বিশেষ ভাবে তৈরি করতে হবে। একটি নেলপালিশের শিশি রাখার জন্য যতটা জায়গা প্রয়োজন তার চেয়ে সামান্য বেশি জায়গার বেশ কিছু খোপ তাতে থাকবে। ড্রয়ারের ভিতরটি দেখতে হবে দাবার ছকের মতো। প্রতিটি ছকে যেন একটি নেলপালিশের শিশি খুব ভাল ভাবে ধরে যায়।

ড্রয়ারে এ ভাবে সাজিয়ে রাখা যায় নেলপালিশ।

ড্রয়ারে এ ভাবে সাজিয়ে রাখা যায় নেলপালিশ। ছবি: সংগৃহীত।

খোঁজার সুবিধা

এ ভাবে নেলপালিশ রাখলে খুব কম জায়গায় অনেকগুলি শিশি গুছিয়ে রাখা গেলেও রং উপর থেকে দেখতে পাওয়া যাবে না। সমস্যার সমাধানে প্রতিটি শিশির মাথায় সেই রংয়ের একটু প্রলেপ লাগিয়ে রাখতে পারেন। তাতে উপর থেকেই রং চিনে নেওয়া যাবে।

বিশেষ বাক্স

রূপটান শিল্পী বা পেশাগত ভাবে যাঁদের একসঙ্গে অনেক নেলপালিশ বহন করতে হয়, তাঁদের জন্য নেলপালিশ রাখার বিশেষ বাক্স কিনে নেওয়া ভাল। বাড়িতেও এই বাক্সে নেলপালিশ গুছিয়ে কোনও ড্রয়ার বা আলমারির কোনও একটি অংশে রাখা যায়। স্বচ্ছ এই বাক্সে বেশ কিছু খোপ থাকে। যেখানে প্রতিটি নেলপালিশের শিশি শুইয়ে রাখা যায়।

বাক্সেও সাজিয়ে রাখলে সুবিধা হবে।

বাক্সেও সাজিয়ে রাখলে সুবিধা হবে। ছবি: সংগৃহীত।

দেওয়ালে সুদৃশ্য তাক

ড্রেসিং টেবিলের পাশের দেওয়ালে খানিকটা জায়গা থাকলে ছোট তাক বানিয়ে নিতে পারেন। এই তাকের ক্ষেত্রেও কিছুটা কারিকুরি করা যায়। যেমন একাধিক তাকের সাহায্যে ভি আকৃতি তৈরি করা যায়। উপরের তাকটি দৈর্ঘ্যে লম্বা হবে, পরের তাকগুলি ক্রমশ দৈর্ঘ্যে কমবে। কাঠের বড় ভি আকার দিয়ে তার মধ্যেও কাচের তাক সাজিয়ে দেওয়া যায়। এটি ডিম্বাকারে বা গোলাকার আকৃতিতেও বানিয়ে নেওয়া যায়। এতে নেলপালিশের সম্ভার বাইরে থেকে দেখতে ভালও লাগে, আবার প্রতিটি তাকে সুন্দর করে নেলপালিশ সাজিয়ে ফেলা যায়।

বড় কাচের পাত্র

বেশ বড় আকারের স্বচ্ছ কাচের পাত্র ড্রেসিং টেবিলে সাজিয়ে তার মধ্যেও নেলপালিশ রাখতে পারেন। এতে নেলপালিশের শিশি সাজিয়ে রাখা যাবে না ঠিকই, কিন্তু বাইরে থেকে রং বোঝা যাবে। ফলে, খুঁজে পেতে অসুবিধা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement