Pressure Cooker

পাঁঠার মাংস সুসিদ্ধ হয় বলে কি সব পদই প্রেশার কুকারে করা যায়? কোন রান্নায় বিপত্তি হতে পারে?

প্রেশার কুকারে রান্নার সময় বাঁচে। তবে সমস্ত পদই এতে রাঁধা যায় না। কোন উপকরণ প্রেশার কুকারে দিলে রান্নার স্বাদ নষ্ট হতে পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১৮:১৩
প্রেশার কুকারে কোন কোন রান্না এড়িয়ে যাবেন?

প্রেশার কুকারে কোন কোন রান্না এড়িয়ে যাবেন? ছবি: ফ্রিপিক।

ভাত-ডাল মিশিয়ে, আলু ,নুন দিয়ে প্রেশার কুকারে বসিয়ে দিলেই ১০ মিনিটেই রান্না হয়ে যায়। মশলা দিয়ে কষিয়ে পাঁঠার মাংস প্রেশারে দিলে নরম তুলতুলেও হয়, আবার সময়ও বাঁচে।

Advertisement

দ্রুত রান্না করার জন্য প্রেশার কুকার খুবই কার্যকর। বিশেষত গলা খাবারের জন্য এটি বিশেষ কাজের। চটজলদি রান্নার জন্য ডাল থেকে মাংস অনেকেই এতে রেঁধে নেন। কিন্তু সমস্ত ধরনের পদের জন্যেই কি প্রেশার কুকার? কোন রান্না এতে করতে গেলে বিপত্তি হতে পারে?

পাস্তা

পাস্তা রাঁধতে গেলে প্রথমে সেটি সেদ্ধ করতে হয়। হাতে একেবারেই সময় নেই বলে, জল দিয়ে সেটি প্রেশারে বসিয়ে দিলেন? নামানোর পর তা খাওয়ার অবস্থায় থাকবে তো! দ্রুত গলে যেতে পারে এমন খাবার প্রেশার কুকারের জন্য নয়। সোয়াবিন থেকে পাস্তা, সেদ্ধ হতে বেশি সময় নেয় না। এই ধরনের জিনিসের জন্য প্রেশার কুকার এড়িয়ে চলুন।

ফ্রোজেন খাবার

ইদানীং মটরশুঁটি, সুইট কর্ন-সহ নানা রকম সব্জি ফ্রোজ়েন অবস্থায় বিক্রি হয়। কোনও একটি রান্নার সময় তাজা সব্জির সঙ্গে ফ্রোজ়েন জিনিস মিশিয়ে প্রেশার কুকারে দিলেও কিন্তু বিপত্তি হতে পারে। ফ্রোজ়েন সব্জি টাটকা সব্জির চেয়ে কম সময়ে সেদ্ধ হয়ে যায়। এ ক্ষেত্রে একটি উপাদান বেশি গলে গেলে খাবারের স্বাদ নষ্ট হবে।

সব্জি

ফুলকপি, বাঁধাকপি, ব্রকোলি, পালং শাক-সহ হরেক সব্জি ভাপিয়ে নিয়ে তার পর রান্না করা হয়। সেই তালিকায় থাকে শাক, মোচা, থোরও। তবে সেগুলি দ্রুত ভাপিয়ে নিতে গিয়ে প্রেশার কুকারে দিলেই বিপদ। গলে পাঁক হয়ে যাতে পারে। আবার যে খাবার একটু বেশি গলে গেলে খেতে ভাল লাগবে না, সেগুলি নিয়ে পরীক্ষ-নিরীক্ষা না করাই ভাল।

দানাশস্য

অনেকেই বিভিন্ন ধরনের দানাশস্য প্রেশার কুকারে করেন। কিন্তু খেয়াল রাখতে হবে বার্লি বা কিনোয়ার সেদ্ধ হওয়ার সময় এক নয়। এগুলি প্রেশার কুকারে রান্না করতে অতিরিক্ত জল টেনে নেওয়ায়, স্বাদে তফাত হতে পারে। সবচেয়ে ভাল এই রান্নাগুলি প্যানে বা কড়াইতে করা।

আরও পড়ুন
Advertisement