Breakfast Recipes

কিনোয়ার ৫ পদ: পাউরুটি বা দুধ-কর্নফ্লেক্সের বদলে সকালে জলখাবারে থাকতেই পারে

পুষ্টিকর খাবার, শরীরের জন্য কিনোয়া ভাল, সবই জানেন। কিন্তু সকালে ঘুম থেকে উঠে আলাদা করে কিনোয়া রাঁধতে গিয়েই যদি একগাদা সময় চলে যায়, তা হলে কী লাভ? রইল সহজ রেসিপি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ১১:২৭
Quinoa Recipes

কিনোয়ার পাঁচ অন্যরকম পদ থাকতে পারে সকালের জলখাবারে। ছবি: আনস্প্লাশ।

পুজোর পর থেকেই শরীরচর্চায় মন দিয়েছেন। সঙ্গে আবার ডায়েটও করছেন। কার্বোহাইড্রেট কম খাবেন অনলাইনে কিনোয়া অর্ডার করেছেন। বাড়িতেও জানিয়ে দিয়েছেন এ বার থেকে সেই খাবারই খাবেন। কিন্তু কিনোয়ার নাম শুনেই বাড়ির লোকের মাথায় হাত পড়ে গিয়েছে। পুষ্টিকর খাবার, শরীরের জন্য কিনোয়া ভাল, সবই জানেন। কিন্তু সকালে ঘুম থেকে উঠে কিনোয়া রাঁধতে গিয়েই যদি একগাদা সময় চলে যায়, তা হলে কী লাভ? ডালিয়া বা কিনোয়া সাধারণত খিচুড়ির মতো করেই রান্না করা হয়। তবে রোজ সকালে উঠে সেই খিচুড়ি রান্না করতে বা খেতে কারই বা ভাল লাগে? সেই সমস্যার সমাধান করতেই কিনোয়ার পাঁচ অন্যরকম পদের সন্ধান দেওয়া রইল এখানে।

Advertisement

১) কিনোয়া দিয়ে পরিজ

দুধ দিয়ে সকালে ওট্‌স খেয়ে থাকেন অনেকেই। তবে ওট্‌স খেলে অনেকের হজমে অসুবিধা হয়। সে ক্ষেত্রে কিনোয়া দিয়েও পরিজ তৈরি করা যেতে পারে। দুধ দিয়ে কিনোয়া ফুটিয়ে, তার মধ্যে মেপ্‌ল সিরাপ বা মধু এবং ফলের কুচি দিয়ে সকালের জলখাবার সারতে পারেন।

২) কিনোয়া মাফিন

কিনোয়ার আটা দিয়ে তৈরি করতে পারেন কেক বা মাফিন। সঙ্গে বিভিন্ন ধরনের বাদাম, বীজ, শুকনো ফলের কুচি থাকলে মাফিন হবে মনের মতো। সকালে রোজ পাউরুটি না খেয়ে এক টুকরো কেক বা মাফিন খেলে মন্দ লাগবে না।

৩) কিনোয়া প্যানকেক

কিনোয়ার আটা বাজারে কিনতে পাওয়া যায়। সেই আটা দিয়ে তৈরি প্যানকেক থাকতে পারে সকালের জলখাবারে। উপর থেকে মধু কিংবা মেপ্‌ল সিরাপ ছড়িয়ে নিতে পারেন। দেখতেও ভাল লাগবে। স্বাদ হবে মুখে লেগে থাকার মতো।

Quinoa Smoothy

রাস্তায় যেতে যেতেও বোতলে ভরা এই স্মুদিতে চুমুক দিতে পারেন। ছবি: আনস্প্লাশ।

৪) কিনোয়া স্মুদি

সেদ্ধ করা কিনোয়ার সঙ্গে পছন্দ মতো ফলের কুচি এবং ইয়োগার্ট দিয়ে ব্লেন্ডারে স্মুদি বানিয়ে নিন। কাজে বেরোনোর সময়ে তাড়াহুড়োতে বসে জলখাবার খাওয়ার সময় থাকে না। রাস্তায় যেতে যেতেও বোতলে ভরা এই স্মুদিতে চুমুক দিতে পারেন।

৫) কিনোয়া মিক্সড বোল

শীতের বিভিন্ন সব্জি কুচো করে ভেজে নিন। তার সঙ্গে ডিম ভেজে ঝুরো করে নিন। এ বার সেদ্ধ করা কিনোয়ার সঙ্গে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে সকালের সহজ জলখাবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement