Washing Tricks

৫ টোটকা মানলেই ৫ বছরের পরেও নতুনের মতো থাকবে ডেনিমের জেল্লা

সাধ করে জিন্‌স কিনলেও দিন কয়েকের মধ্যেই ফ্যাকাশে হয়ে যায় অনেকে সময়ে। জেনে নিন কী ভাবে কাচলে বেশি দিন টিকবে সাধের ডেনিমের রং।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৩ ১৯:১৭
৫ বছর পরেও নতুনের মতো থাকবে ডেনিম।

৫ বছর পরেও নতুনের মতো থাকবে ডেনিম। ছবি: শাটারস্টক।

বন্ধুবান্ধবদের সঙ্গে সিনেমা দেখার পরিকল্পনা হোক কিংবা অফিসের পার্টি, কোথাও গেলেই পছন্দের পোশাকের তালিকায় শীর্ষে থাকে ডেনিম। আলমারিতে আর কোনও পোশাক থাকুক বা না থাকুক হরেক রঙের জিন্‌স কিন্তু থাকা চাই-ই-চাই! তরুণ-তরুণীদের কাছে এই পোশাক আরামদায়ক। পুজো হোক কিংবা ঘরোয়া আড্ডা, শার্ট হোক কিংবা কুর্তির সঙ্গে জিন্‌স পরে নিলেই হল। তবে সাধ করে জিন্‌স কিনলেও দিন কয়েকের মধ্যেই ফ্যাকাশে হয়ে যায় অনেকে সময়ে। জেনে নিন কী ভাবে কাচলে বেশি দিন টিকবে সাধের ডেনিমের রং।

Advertisement

১) আলমারিতে একাধিক রঙের জিন্‌স থাকলেও অনেকেরই অভ্যাস আছে জিন্‌সটা একই রেখে জামাটা বদলে বদলে পরার। বেশি বার জিন্‌স কাচলে রং ফ্যাকাশে হয়ে যাবেই। তাই ঘুরিয়ে-ফিরিয়ে জিন্‌স পরুন। রং টিকিয়ে রাখতে হলে ডেনিম ঘন ঘন কাচবেন না।

২) ময়লা জামাকাপড় পরিষ্কার করতে অনেকেই গরম জলে সেগুলি কেচে ফেলেন। ডেনিম যত নোংরাই হোক, গরম জলে কাচবেন না। ডেনিম সব সময়ে ঠান্ডা জলে কাচুন। তা হলেই রং টিকবে।

৩) জেল্লা ধরে রাখতে ডেনিম সব সময়ে উল্টো করে কাচুন। এতে রং ফিকে হবে না।

৪) ডেনিমের রং ধরে রাখতে কাচার সময়ে বালতির জলে মেশান কয়েক ফোঁটা ভিনিগার।

৫) কাচাকুচির পর জিন্‌স নিংড়াবেন না। বরং টানটান করে জল ঝরাতে মেলে দিন। খানিক ক্ষণ পর রোদে দিয়ে শুকিয়ে ফেলুন। রং টেকসই করে রাখতে উল্টো করে রোদে শুকোতে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement