Speak English Fluently

ইংরেজিতে কথা বলতে ভয় করে? ৫টি ছবি দেখেই দিব্যি ভাষা শেখা যায়

টেলিভিশনে ইংরেজি খবর বা অনুষ্ঠান দেখতে, শুনতে পারেন। তবে পছন্দের কোনও বিষয় হলে দেখা বা শেখার কাজ অনেকটা সহজ হয় বলেই মনে করেন ভাষা প্রশিক্ষকেরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৩ ১৭:৫৮
Image of Learing English.

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ইংরেজি বলতে না পারা নিয়ে অনেকের মধ্যেই হীনন্মন্যতা থাকে। বন্ধুদের সঙ্গে, জ্ঞানীগুণী সমাবেশে নিজেকে প্রকাশ করতে অস্বস্তি হয়। শুধুমাত্র ইংরেজিতে কথা বলতে না পারার জন্য অনেক জায়গা থেকেই নিজেকে গুটিয়ে নেন। অন্য সকলের চেয়ে নিজেকে অযোগ্য বলেও মনে হতে পারে। মনোবিদেরা বলছেন, বিদেশি ভাষা বলতে বা লিখতে গেলে হোঁচট খাওয়া স্বাভাবিক। কারণ জ্ঞান হওয়ার পর থেকে মাতৃভাষা শোনার যে অভ্যাস তৈরি হয়, তা অন্য কোনও ভাষার ক্ষেত্রে হয় না। সুতরাং এ থেকে একটি বিষয় স্পষ্ট যে ভাষা শেখার ক্ষেত্রে শোনার গুরুত্ব অপরিসীম। কিন্তু কী শুনবেন? টেলিভিশনে ইংরেজি খবর বা অনুষ্ঠান দেখতে, শুনতে পারেন। তবে পছন্দের কোনও বিষয় হলে সে ক্ষেত্রে দেখা বা শেখার কাজ অনেকটা সহজ হয় বলেই মনে করেন ভাষা প্রশিক্ষকেরা। তাই এমন ভাষা শিক্ষা কেন্দ্রগুলিতে ইংরেজি সিনেমা দেখানোর অভ্যাস করানো হয়। তবে শুরুর দিকে বিষয়ের দিক থেকে খুব কঠিন কোনও সিনেমা না দেখাই ভাল।

Advertisement

১) জুরাসিক পার্ক

মা-বাবার হাত ধরে সেই কবে জুরাসিক পার্ক দেখতে গিয়েছিলেন। তার পর থেকে ছোটদের ছবি বলে আর দেখতে ইচ্ছে করেনি। ইংরেজি শেখার কাজে এই ছবিটি সাহায্য করতে পারে। স্টিভেন স্পিলবার্গ পরিচালিত এই ছবি মুক্তি পেয়েছিল ১৯৯৩ সালে। দু-একটা ভাঙা ভাঙা ইংরেজি শব্দ ছাড়া সেই সময়ে শুধু ছবি দেখেই বুঝতে চেষ্টা করেছিলেন বিষয়বস্তু। এই ছবি থেকে বিজ্ঞান বিষয়ক কিছু নতুন শব্দ শিখে ফেলাই যায়।

২) জজ়

স্টিভেন স্পিলবার্গ পরিচালিত আরও একটি ছবি জজ় মুক্তি পেয়েছিল ১৯৭৫ সালে। পিটার বেঞ্চলের লেখা উপন্যাসের উপর ভিত্তি করেই এই ছবি তৈরি করেছিলেন পরিচালক। ছবির মূল বিষয়বস্তু হল সমুদ্রের তলায় রাজত্ব করা একটি হাঙর এবং তার নরখাদক হয়ে ওঠা। যে হেতু শিশুদের কথা মাথায় রেখে এই ছবি বানানো, তাই বিষয় এবং ভাষাগত প্রয়োগ খুবই সহজ। সমু্দ্রের তলার জগৎ এবং সেই সম্পর্কিত নতুন কিছু শব্দ শিখতে পারেন এই ছবি দেখে।

৩) টয় স্টোরি

১৯৯৫ সালে মুক্তি পেয়েছিল এই অ্যানিমেটেড ছবিটি। এই ধরনের ছবি সাধারণত ছোটদের মনোরঞ্জনের উদ্দেশেই তৈরি করা হয়। কিন্তু এই ধরনের ছবিতে ব্যবহার করা সংলাপ এবং চিত্রনাট্য এতই সহজ যে, তা বুঝতে একেবারেই অসুবিধা হয় না। তা ছাড়া, আমাদের চারপাশে এমন অনেক কিছু ছড়িয়ে-ছিটিয়ে থাকে, যেগুলির ইংরেজি মানে হয়তো অনেকেই জানেন না। সেই সব বিষয় শিখতে পারেন এই ছবি থেকে।

৪) দ্য কুইন

ব্রিটিশ রাজপরিবার এবং তার ইতিহাস নিয়ে যদি কৌতূহল থাকে, তা হলে দেখতে পারেন ২০০৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘দ্য কুইন’ ছবিটি। স্টিফেন ফ্রিয়ার্স পরিচালিত এই ছবিটি যেমন তুলে ধরা হয়েছে দ্বিতীয় এলিজাবেথের রানি হয়ে ওঠার যাত্রাপথ, তেমনই দেখানো হয়েছে রাজপরিবারের বির্তকিত চরিত্র রাজকুমারী ডায়নার পরিণতি। ইতিহাস এবং রাজপরিবারের ঐতিহ্যের সঙ্গে জড়িয়ে রয়েছে এমন অনেক শব্দের সঙ্গে পরিচয় হবে এই ছবিতে।

৫) বিফোর সানরাইজ়

রিচার্ড লিঙ্কলেটার পরিচালিত ১৯৯৫ সালে মুক্তিপ্রাপ্ত নিখাদ ভালবাসার ছবি হল বিফোর সানরাইজ়। এক তরুণ এবং তরুণীর ট্রেনে চড়ে ইউরোপ থেকে ভিয়েনা যাওয়া এবং একে অপরের সঙ্গে কাটানো ওই একটি মাত্র রাত। এই হল ছবির বিষয়বস্তু। জাগতিক চাওয়া-পাওয়ার মিথ্যা আস্ফালন ছুঁয়ে ফেলার আগে দুটো মানুষের নিষ্পাপ অনুভূতির বর্ণনা দেখে পুরনো ভালবাসা, কলেজ প্রেমের কথা মনে পড়তে বাধ্য। সেই সম্পর্কিত ভালবাসা, প্রেম, আবেগ, ঘোরাঘুরি, বন্ধুত্বের সঙ্গে জড়িয়ে এমন অনেক শব্দই শিখতে পারবেন এই সব ছবি দেখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement