pet dogs

Dogs: কুকুরকে মিথ্যা বোঝানো সহজ নয়, তারা ধরে ফেলতে পারে, বলছে গবেষণা

কুকুররা খুব সহজেই টের পায়, কোনটা সত্যি আর কোনটা মিথ্যা।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২১ ১৫:৪৫
কুকুরের বিচারবুদ্ধি শিশুদের চেয়ে বেশি।

কুকুরের বিচারবুদ্ধি শিশুদের চেয়ে বেশি। ছবি: সংগৃহীত

কুকুরের বুদ্ধি একেবারে ছোট শিশুর মতো। এমন ধারণা অনেকেরই আছে। কিন্তু বিষয়টা আদৌ তা নয়। কোনও কোনও ক্ষেত্রে কুকুরের বিচারবুদ্ধি শিশুদের তুলনায় অনেক বেশি। এমনই বলছে হালের বেশ কিছু গবেষণা। দেখা গিয়েছে, কুকুররা খুব সহজেই টের পায়, কোনটা সত্যি আর কোনটা মিথ্যা।

সম্প্রতি অস্ট্রিয়ার ভিয়েনা বিশ্ববিদ্যালয়ের তরফে কুকুরদের নিয়ে একটি গবেষণা চালানো হয়। তাদের নানা ভাবে মিথ্যা বলে ভুল পথে চালিত করার চেষ্টা করা হয়। কিন্তু দেখা গিয়েছে, বেশির ভাগ ক্ষেত্রেই কুকুর টের পায়, কোনটা সত্যি কথা, কোনটা মিথ্যা।

সমীক্ষাটি চালানোর জন্য বর্ডার কোলি, রিট্রিভার, টেরিয়ার জাতের কুকুরদের নেওয়া হয়েছিল। সব মিলিয়ে ২৬০টি কুকুরের উপর এই সমীক্ষা চালানো হয়। পরীক্ষার জন্য কুকুরদের সামনে দু’টি করে পাত্র রাখা হয়। দু’টিই চেহারায়, গন্ধে, আকারে সম্পূর্ণ এক। একটিতে খাবার আছে, অন্যটি খালি। দেখা যায়, খালি পাত্রের দিকে তাদের এগিয়ে যেতে বলা হলেও, তারা ঠিক টের পাচ্ছে কোনটিতে খাবার আছে। দু’টি পাত্রেই একই গন্ধ থাকা সত্ত্বেও তাদের বোকা বানানো যাচ্ছে না।

Advertisement

শুধু একটি পরীক্ষাই নয়, এমন একাধিক পরীক্ষা থেকে বিজ্ঞানীদের ধারণা, কুকুরের সহজাত ক্ষমতা রয়েছে সত্য-মিথ্যা যাচাইয়ের।

কুকুর মিথ্যা কথা টের পায়, বলছে গবেষণা।

কুকুর মিথ্যা কথা টের পায়, বলছে গবেষণা।

এমনই একটি গবেষকদলের সদস্য আকিকো তাকায়োকা ইংল্যান্ডের এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘‘কুকুর প্রজন্মের পর প্রজন্ম ধরে মানুষের সঙ্গে বাস করছে। ফলে ওদের মধ্যে একটা সামাজিক বুদ্ধিমত্তা এবং বিচারবোধ তৈরি হয়ে গিয়েছে। আর সেই কারণেই হয়তো মানুষের সত্যি কথা আর মিথ্যা কথার পার্থক্য কুকুর খুব সহজেই টের পায়।’’ এই ধরনের গবেষণা থেকে আগামী দিনে কুকুর সম্পর্কে আরও নানা তথ্য জানা যাবে বলে বিজ্ঞানীদের আশা।

আরও পড়ুন
Advertisement