Hearing Loss

ইয়ারফোন গুঁজে ঘুমপাড়ানি গান শুনে ঘুমোতে যান? কী ভাবে শ্রবণশক্তি নষ্ট হতে পারে জানেন?

নিয়মিত কানে ইয়ারফোন গুঁজে গান শোনার অভ্যাসে চিনের এক তরুণীর বাঁ কানের শ্রবণশক্তি একেবারে নষ্ট হয়ে যায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ১৫:৩৭
Chinese woman’s daily use of earphone at night causes hearing loss

ইয়ারফোন কি শ্রবণশক্তি কেড়ে নিতে পারে? ছবি: সংগৃহীত।

সারা দিনের ক্লান্তি, অবসাদ কাটাতে মিউজ়িক থেরাপি বেশ উপকারী। ইনসমনিয়া বা অনিদ্রাজনিত সমস্যাতেও এই টোটকা বেশ কাজের। তাই রাতে খাওয়াদাওয়ার পর কানে ইয়ারফোন গুঁজে, গান শুনতে শুনতেই ঘুমোনোর অভ্যাস করেছিলেন এক তরুণী। তা থেকেই সারা জীবনের মতো শ্রবণশক্তি হারাতে হয় তাঁকে। ঘটনা চিনের শাংডং প্রদেশের।

Advertisement
Chinese woman’s daily use of earphone at night causes hearing loss

রাতে খাওয়াদাওয়ার পর কানে ইয়ারফোন গুঁজে গান শুনতে শুনতেই ঘুমোনোর অভ্যাস ? ছবি: সংগৃহীত।

পেশায় ব্যক্তিগত সচিব, বহুজাতিক সংস্থায় কর্মরত ওয়াং হঠাৎ এক দিন লক্ষ করেন, অফিসে সহকর্মীরা সকলেই মুখ নাড়ছেন, কিন্তু কারও কথাই তিনি স্পষ্ট শুনতে পাচ্ছেন না। প্রথমে বিষয়টিকে খুব একটা গুরুত্ব দেননি। কিন্তু গুরুত্বপূর্ণ মিটিং চলাকালীন ঊর্ধ্বতনদের কোনও কথা একেবারে শুনতে না পাওয়ায় ওয়াং তৎক্ষণাৎ স্থানীয় হাসপাতালে ছোটেন। কানের চিকিৎসক পরীক্ষা করে জানান, নিয়মিত কানে ইয়ারফোন গুঁজে গান শোনার অভ্যাসে ওয়াংয়ের বাঁ কানের শ্রবণশক্তি একেবারে নষ্ট হয়ে গিয়েছে। ওয়াংয়ের চিকিৎসক লি টাও জানিয়েছেন, কানের স্নায়ুর উপর অতিরিক্ত চাপ পড়লে এই ধরনের সমস্যা হওয়া অস্বাভাবিক নয়। খুব জোরে গান শুনলেই যে শ্রবণশক্তি নষ্ট হতে পারে এমনটা নয়। একটানা অনেক ক্ষণ ধরে গান শুনলেও একই রকম সমস্যা দেখা দিতে পারে। কানের স্বাস্থ্যের জন্য লি সকলকে ‘৬০-৬০’ নিয়ম মেনে চলার পরামর্শ দিয়েছেন। অর্থাৎ গান বা যন্ত্রসঙ্গীত যা-ই শুনুন, তা একটানা ৬০ মিনিটের বেশি শোনা যাবে না এবং শব্দের মাত্রা ৬০ ডেসিবেলের মধ্যে থাকতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement