Night Regime

৫ করণীয়: সকালে ঘুম থেকে উঠে ত্বকে নায়িকাদের মতো জেল্লা পেতে চাইলে যত্ন নিতে হবে রাতে

সকালে উঠে নায়িকাদের মতো ত্বক পেতে হলে রাতে মুখের যত্ন নেওয়া খুব জরুরি। সঙ্গে আরও কিছু বিষয় মাথায় না রাখলে ত্বকের নিজস্ব জেল্লা ফিরিয়ে আনা সম্ভব নয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ১৫:০৪
Image of Skincare

— প্রতীকী চিত্র।

আয়নার সামনে নিজের ত্বক দেখে নিজেই চমকে যাবেন, এমন স্বপ্ন সত্যি হওয়া কঠিন, কিন্তু অবাস্তব নয়। ঘুম থেকে ওঠার পর কম-বেশি সকলের মুখই একটু তৈলাক্ত হয়ে থাকে। স্বাভাবিক ভাবেই মুখ একটু চকচক করে। কিন্তু মুখ ধোয়ার পরে যে কে সেই। ম্লান, জেল্লাহীন মুখ আয়নায় দেখতে মোটেই ভাল লাগছে না। তবে বিশেষজ্ঞরা বলছেন, সকালে উঠে নায়িকাদের মতো ত্বক পেতে হলে রাতে মুখের যত্ন নেওয়া খুব জরুরি। সঙ্গে আরও কিছু বিষয় মাথায় না রাখলে ত্বকের নিজস্ব জেল্লা ফিরিয়ে আনা সম্ভব নয়।

Advertisement

১) ত্বক আর্দ্র রাখতে হবে

সকালে ঘুম থেকে ওঠার পর মুখের চেহারা কেমন থাকবে, তা অনেকটাই নির্ভর করে রাতে ত্বক কতটা আর্দ্র ছিল, তার উপর। পর্যাপ্ত পরিমাণে জল খেয়েও যদি ত্বকে আর্দ্রতা বজায় রাখা সম্ভব না হয়, সে ক্ষেত্রে সারা রাত মুখে ‘হাইড্রেটিং মাস্ক’ মেখে রাখা যেতেই পারে। না হলে অ্যালো ভেরা, হায়ালুরনিক অ্যাসিডযুক্ত কোনও ক্রিম বা গ্লিসারিনও মাখা যায়।

২) ঘুম প্রয়োজনীয়

ত্বক ভাল রাখতে অনেকেই কাজের ফাঁকে ‘বিউটি স্লিপ’ নিয়ে থাকেন। শরীর বা ত্বক হওয়া ক্ষত বা কোনও ঘাটতি সারিয়ে তোলার সহজ সমাধান হল ঘুম। পর্যাপ্ত ঘুম হলে মানসিক চাপ মুক্ত থাকা যায়। তার ছাপ পড়ে ত্বকে। তাই সুন্দর, স্বাস্থোজ্জ্বল ত্বক পেতে হলে ঘুমে ঘাটতি রাখা চলবে না।

৩) এক্সফোলিয়েশন

রাতে ঘুমোতে যাওয়ার আগে শুধু ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করলেই চলবে না। ত্বকের গভীর থেকে ধুলো-ময়লা, মৃত কোষ সরিয়ে ফেলতে হবে। তাই ফলের এনজাইম যুক্ত বা আলফা হাইড্রক্সি অ্যাসিডযুক্ত মাইল্ড কোনও স্ক্রাব দিয়ে মুখ পরিষ্কার করে নিতে হবে।

৪) সিরামের প্রয়োজনীয়তা আছে

এক্সফোলিয়েট বা স্ক্রাব ব্যবহার করার পর মুখের চামড়ায় টান পড়তে পারে। তাই ত্বকের ধরন এবং প্রয়োজন অনুযায়ী সিরাম কিনে ব্যবহার করা যেতেই পারে। এখন মনে হতে পারে ময়েশ্চারাইজ়ার ছেড়ে সিরাম মাখতে যাবেন কেন? ময়েশ্চারাইজ়ার ত্বকের আর্দ্রতা বজায় রাখে ঠিকই। তবে তা সকলের ত্বকে সমান ভাবে কাজ করবে, এমন নয়। কারও ত্বক অতিরিক্ত শুষ্ক, কারও ত্বকে ব্রণ, আবার কারও ত্বকে ‘পিগমেন্টেশন’ সমস্যা রয়েছে। তাই একটি ক্রিম সব সমস্যার সমাধান হতে পারে না।

৫) ক্যামোমাইল চা

শুধু বাইরে থেকে চর্চা করলেই হবে না। ত্বক বা চুল ভাল রাখতে গেলে ভিতর থেকেও যত্ন নিতে হবে। ত্বকে কোনও রকম প্রদাহ হলে তা নিরাময় করতে পারে ক্যামোমাইল টি। তা ছাড়া, স্নায়ুর উত্তেজনা প্রশমনে এবং অনিদ্রাজনিত সমস্যায় দারুণ কাজ করে এই চা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement