Oily Scalp

৩ মাস্ক: গরমে মাথা তেলতেলে হবে না, মুঠোমুঠো চুলও ঝরে পড়বে না

বেশি শ্যাম্পু করলে মাথার ত্বক শুষ্ক হয়ে পড়ে। আবার তা না করলে চুল তেলতেলে হয়ে যায়। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায় কী?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ২০:০৩
Image of Hair.

রোজ শ্যাম্পু করা চুলের জন্য ভাল নয়। ছবি: সংগৃহীত।

গরমে, ঘামে খুব সহজেই মাথার ত্বক তেলতেলে হয়ে যাচ্ছে। এই সমস্যা থেকে মুক্তি পেতে প্রায় রোজ শ্যাম্পু করেন অনেকে। জানেন রোজ শ্যাম্পু করা চুলের জন্য খারাপ। মাথার ত্বক অতিরিক্ত শুষ্কও হয়ে পড়তে পারে। কিন্তু মাথার এই চিপচিপে চুল নিয়ে বাইরে বেরোতেও অস্বস্তি বোধ করেন অনেকে। তাই শ্যাম্পু ছাড়া গতি নেই। কিন্তু এই বিষয়ে চর্চা করেন যাঁরা, তাঁদের মতে রোজ রোজ শ্যাম্পু করলে চুলের তেলতেলে ভাব কাটে ঠিকই, তবে মাথার ত্বকে পিএইচের ভারসাম্য নষ্ট হয়। তাই স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য মাথার ত্বকে তেলের ভারসাম্য রাখা জরুরি। আর এই সমস্যা মেটাতে ঘরোয়া টোটকা হল অ্যালো ভেরা বা ঘৃতকুমারী। এই পাতার শাঁস দিয়ে বানানো প্যাক চুলের যাবতীয় সমস্যা দূর করে।

Advertisement
Image of Aloe Vera.

অ্যালো ভেরা চুলেকে পুষ্টি জোগায়। ছবি: সংগৃহীত।

অ্যালো ভেরার সঙ্গে আর কী কী মিশিয়ে প্যাক তৈরি করবেন?

অ্যালো ভেরা এবং নারকেল তেলের মাস্ক

২ টেবিল চামচ অ্যালো ভেরা পাতার শাঁসের সঙ্গে ১ টেবিল চামচ নারকেল তেল ভাল করে মিশিয়ে নিন। স্নানের আধ ঘণ্টা আগে মাথায় মেখে রেখে দিন। মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

অ্যালো ভেরা এবং দইয়ের মাস্ক

অ্যালো ভেরা পাতার শাঁস এবং দই সমপরিমাণে মিশিয়ে নিন। এ বার স্নানের আগে এই মিশ্রণ মাথার ত্বক থেকে চুলের দৈর্ঘ্যে মেখে রাখুন। আধঘণ্টা পর হালকা গরম জলে দিয়ে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

অ্যালো ভেরা এবং মধুর মাস্ক

২ টেবিল চামচ অ্যালো ভেরা পাতার শাঁস এবং ১ টেবিল চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণ মাথার ত্বকে মেখে রাখুন কিছু ক্ষণ। হালকা গরম জল দিয়ে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement