Blackheads Removal Tips

৩ উপায়: সালোঁয় না গিয়েও নাক, ঠোঁটের পাশ থেকে ব্ল্যাকহেড্‌স তুলে ফেলতে পারেন

পেশাদার, দক্ষ সালোঁ কর্মীদের মতো ‘পুশার’ দিয়ে ব্ল্যাকহেড্‌স বাড়িতে নিজে হাতে বার করতে পারেন না অনেকেই।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ২০:৫২
Image of Blackheads.

— প্রতীকী চিত্র।

ত্বক পরিচর্যার জন্য রাসায়নিক দেওয়া প্রসাধনী নয়, ঘরোয়া টোটকার উপরেই ভরসা করেন। কিন্তু মাসে একবার সালোঁয় যেতেই হয়। কারণ, ব্ল্যাকহেড্‌স। আসলে দিনের পর দিন ত্বকের ছোট ছোট ছিদ্রের মধ্যে তেল, ময়লা জমলে, নিয়মিত এক্সফোলিয়েট না করলে মুখে ব্ল্যাকহেড্‌স দেখা দেয়। এ ছাড়া যাঁদের ত্বক অতিরিক্ত তেলতেলে, তাঁদের মুখেও এমন সমস্যা দেখা দিতে পারে। পেশাদার, দক্ষ সালোঁ কর্মীদের মতো ‘পুশার’ দিয়ে ব্ল্যাকহেড্‌স বাড়িতে নিজে হাতে বার করতে পারেন না অনেকেই। সালোঁয় গিয়ে মুখ থেকে ব্ল্যাকহেড্‌স তুলতে চোখের জলে নাকের জলে হতে হয় ঠিকই। কিন্তু, নাকের পাশ থেকে কালো দানার মতো এই বস্তুটি সরে গেলে মুখ একেবারে কাচের মতো ঝকঝকে হয়ে ওঠে। তবে এত কষ্ট সহ্য না করে বাড়িতে একেবারে প্রাকৃতিক কিছু উপাদান দিয়েও কিন্তু ব্ল্যাকহেড্‌স তুলে ফেলা যায়।

Advertisement

১) কমলালেবুর খোসা গুঁড়ো

কাঁচা দুধের মধ্যে কমলালেবুর খোসা গুঁড়ো দিয়ে ঘন একটি মিশ্রণ তৈরি করুন। পুরো মুখে না হলেও মুখের যে যে অংশে ব্ল্যাকহেড্‌স রয়েছে, সেখানে ৫ থেকে ১০ মিনিট মেখে রাখুন এই মিশ্রণ। তার পর হালকা হাতে ঘষতে থাকুন। সপ্তাহে দুই থেকে তিন দিন এই মিশ্রণ ব্যবহার করলে ব্ল্যাকহেড্‌সের সমস্যা দূর হবে।

২) বেকিং সোডা এবং গোলাপ জল

গোলাপ জলের সঙ্গে পরিমাণ মতো বেকিং সোডা মিশিয়ে ঘন একটি পেস্ট তৈরি করুন। প্রথমে মুখ ধুয়ে নিন। তার পর ভেজা অবস্থাতেই ঠোঁট এবং নাকের চারপাশে মেখে রাখুন এই পেস্ট। বেশি ক্ষণ রাখার প্রয়োজন নেই। হালকা হাতে ঘষে ঈষদুষ্ণ জলে ধুয়ে নিলেই সমস্যার সমাধান হবে।

৩) চিনি এবং লেবুর রস

১ টেবিল চামচ চিনি এবং অর্ধেক লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। চিনি গলে যাওয়ার আগেই ব্ল্যাকহেড্‌সের উপর মেখে নিন। হালকা হাতে ঘষতে থাকুন। মিনিট দশেক পর ঈষদুষ্ণ জলে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement