Rice Flour Hair Scrub

চালের গুঁড়ো থাকতে দাম দিয়ে ‘এক্সফোলিয়েটর’ কিনবেন কেন? কী ভাবে মাথায় মাখবেন দেখে নিন

বাজারে অনেক ধরনের এক্সফোলিয়েটর বা স্ক্রাব কিনতেও পাওয়া যায়। তার মধ্যে যে রাসায়নিক থাকবে না সে নিশ্চয়তা নেই।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ২০:৪১
Three DIY rice flour exfoliator to achieve long and shiny hair

ছবি: সংগৃহীত।

হাত-মুখ-পায়ের মতো মাথার ত্বক বা স্ক্যাল্পেও তো ম়ৃত কোষ জমে। তেল বা শুধু শ্যাম্পু করলে সেই মৃত কোষের স্তর একেবারে উঠে পরিষ্কার হয়ে যায় না। বর্ষাকালে আবার খুশকির প্রকোপও বাড়ে। মাথার ত্বকে সেই সব অবাঞ্ছিত জিনিস জমে থাকলে চুলের গোড়া বা ফলিকলে পুষ্টি পৌঁছয় না। কেশচর্চা বিশেষজ্ঞেরা ইদানীং তাই মাথার ত্বকেও এক্সফোলিয়েট করার পরামর্শ দেন। বাজারে অনেক ধরনের এক্সফোলিয়েটর বা স্ক্রাব কিনতেও পাওয়া যায়। তার মধ্যে যে রাসায়নিক থাকবে না সে নিশ্চয়তা নেই। তবে বাড়িতে চালের গুঁড়ো থাকলে ঘরোয়া পদ্ধতিতেও এক্সফোলিয়েটর তৈরি করে নেওয়া যায়। দেখে নিন কী ভাবে।

Advertisement

১) চালের গুঁড়ো, পাকা কলা

চুলের দৈর্ঘ্য অনুযায়ী পাকা কলা ভাল করে চটকে নিন। তার সঙ্গে পরিমাণ মতো চালের গুঁড়ো মিশিয়ে নিন। মিশ্রণ যেন খুব ঘন না হয়ে যায়। এ বার এই মিশ্রণ মাথার ত্বকে মেখে রাখুন মিনিট পনেরো। তার পর ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন।

২) চালের গুঁড়ো, অ্যালো ভেরা জেল

মাথার ত্বক স্পর্শকাতর হলে চালের গুঁড়োর সঙ্গে অ্যালো ভেরা জেল বা শাঁস দিয়ে স্ক্রাব তৈরি করে ফেলুন। বেশি ঘষাঘষি করার প্রয়োজন নেই। মিনিট পনেরো রেখে ধুয়ে ফেলুন।

৩) চালের গুঁড়ো, মেয়োনিজ়

চালের গুঁড়োর সঙ্গে পরিমাণমতো মেয়োনিজ় মিশিয়ে ঘন একটি মিশ্রণ তৈরি করুন। প্রয়োজনে কয়েক ফোঁটা নারকেল তেল মিশিয়ে নেওয়া যেতে পারে। এ বার এই মিশ্রণ মাথায় মেখে রাখুন কুড়ি মিনিট। তার পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement