Skincare Tips

বলিরেখা আটকাতে মুখে তো অনেক কিছুই মাখেন, কিন্তু মুখে ভাঁজ পড়ে কেন, তা জানেন কি?

বার্ধক্যে পৌঁছনোর আগেই মুখে বলিরেখা পড়ে যাওয়ার নানাবিধ কারণ থাকতেই পারে। প্রতিদিনের সাধারণ কয়েকটি অভ্যাসও কিন্তু এই ধরনের সমস্যা বাড়িয়ে তোলে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৪ ২০:০৬
These habits can cause more wrinkles

বলিরেখা পড়ছে কেন? ছবি: সংগৃহীত।

বয়স হলে তবেই মুখে বলিরেখা পড়বে, সে ধারণা এখন আর খাটে না। বয়স ৩০-এর কাছাকাছি পৌঁছতে না পৌঁছতেই কপালে, চোখ এবং ঠোঁটের পাশে ভাঁজ পড়ে যাচ্ছে। চামড়া কুঁচকে যাচ্ছে। সেই সূক্ষ্ম সূক্ষ্ম ভাঁজ থেকেই ধীরে ধীরে মুখে স্থায়ী ভাবে বলিরেখা পড়ে যেতে পারে। বার্ধক্যে পৌঁছনোর আগেই মুখে বলিরেখা পড়ে যাওয়ার নানাবিধ কারণ থাকতেই পারে। রূপটান শিল্পীরা বলছেন, প্রতিদিনের সাধারণ কয়েকটি অভ্যাসও কিন্তু এই ধরনের সমস্যা বাড়িয়ে তুলতে পারে। জেনে নিন, সেগুলি কী কী?

Advertisement

১) নিয়মিত সানস্ক্রিন না মাখা:

রোদে বেরোনোর আগে সানস্ক্রিন লাগাতে ভুলে যান অনেকেই। ফলে ত্বকে সরাসরি অতিবেগন রশ্মির প্রভাব পড়ে। ত্বকে বলিরেখাও দেখা যায় সময়ের আগেই।

২) পর্যাপ্ত জল না খাওয়া:

মুখে বলিরেখা পড়ার পিছনে কিন্তু জলেরও ভূমিকা রয়েছে। পর্যাপ্ত পরিমাণে জল না খেলে ত্বক ডিহাইড্রেটেড হয়ে পড়ে।

৩) মদ্যপান, ধূমপান:

অতিরিক্ত ধূমপান ও মদ্যপানের প্রভাবও পড়ে ত্বকের উপর। এই অভ্যাসের ফলে ত্বকে রক্ত সঞ্চালন ব্যাহত হয়, নমনীয়তা কমে ‌যায়। ত্বকে বলিরেখা দেখা যায়।

These habits can cause more wrinkles

অনিদ্রার কারণে কোলাজেন উৎপাদনের হার কমে যায়। ছবি: সংগৃহীত।

৪) অপর্যাপ্ত ঘুম:

রাত জেগে ওয়েব সিরিজ় দেখার অভ্যাস অনেকেরই আছে। অনিদ্রার কারণে কোলাজেন উৎপাদনের হার কমে যায়। কোলাজেন উৎপাদনের হার যত কমবে ততই বলিরেখা স্পষ্ট হবে।

৫) মুখ বাঁকানোর অভ্যাস:

নাক-মুখ কুঁচকে হাসার অভ্যাস রয়েছে? এ সবের জেরেও ভাঁজ পড়ে ত্বকে। বিশেষ করে কপাল এবং মুখের চারপাশে দাগ পড়ে যেতে পারে খুব কম বয়সে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement