Tan Removing Hacks

পুজোর কেনাকাটা করে ট্যান পড়ে গিয়েছে? কোন ধরনের ত্বকে কী ফেস প্যাক ব্যবহার করবেন?

কেতাদুরস্ত পোশাকের ফাঁক গলে ট্যান চোখে পড়লে, সেটা ঠিক ভাল দেখায় না। তবে এখন পার্লারে গেলে অবশ্য কখন বাড়ি ফিরবেন, তার ঠিক নেই। তার চেয়ে বাড়িতেই ঘরোয়া উপায়ে ট্যান তুলে নিন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ১৯:২০
পুজোর আগেই ট্যান চলে যাক।

পুজোর আগেই ট্যান চলে যাক। ছবি: সংগৃহীত।

দুর্গাপুজোর মাসখানেক আগে থেকেই কেনাকাটা, দৌ়ড়ঝাঁপ শুরু হয়ে গিয়েছিল অনেকেরই। রোদ মাথায় নিয়ে দিনভর ঘোরাঘুরির কারণে স্বাভাবিক ভাবেই ট্যান পড়ে গিয়েছে। এ দিকে পুজোর আগে ব্যস্ততার কারণে পার্লারে গিয়েও সেই ট্যান তোলা সম্ভব হয়নি। অথচ পুজো চলে এসেছে। রাত পোহালেই ষষ্ঠী। পুজো শুরু পুরোদমে। পুজোর সাজের জন্য নানা বাহারি পোশাক কিনেছেন। কেতাদুরস্ত পোশাকের ফাঁক গলে ট্যান চোখে পড়লে, সেটা ঠিক ভাল দেখায় না। তবে এখন পার্লারে গেলে অবশ্য কখন বাড়ি ফিরবেন, তার ঠিক নেই। তার চেয়ে বাড়িতেই ঘরোয়া উপায়ে ট্যান তুলে নিন।

Advertisement

শুষ্ক ত্বক

শুষ্ক ত্বকের ক্ষেত্রে দুধের সর, কাঁচা হলুদ, গাজরের রস একসঙ্গে মিক্সিতে বেটে নিন। এ বার সেই প্যাকটি ত্বকে লাগিয়ে নিন। ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করার পর শুকিয়ে এলে পরিষ্কার ঠান্ডা জল দিয়ে প্যাকটি ধুয়ে ফেলুন।

স্বাভাবিক ত্বক

স্বাভাবিক ত্বকের ক্ষেত্রে ট্যান তোলা কঠিন নয়। কাঁচা হলুদ বাটার সঙ্গে দুধ, মধু ও অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে নিন। এ বার সেই প্যাকটি ত্বকে রেখে ১০ থেকে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। দেখবেন ট্যান উঠে গিয়েছে।

তৈলাক্ত ত্বক

তৈলাক্ত ত্বকে ট্যান পড়ার ঝুঁকি বেশি থাকে। সেক্ষেত্রে মুসুর ডাল বাটার সঙ্গে শসার রস ও ডিমের সাদা অংশ মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। মিনিট কুড়ি ত্বকে লাগিয়ে রাখার পর ঠান্ডা জল দিয়ে প্যাকটি ঘষে ঘষে ধুয়ে ফেলতে হবে। এক বার ব্যবহার করে দেখতে পারেন। সুফল পাবেন।

আরও পড়ুন
Advertisement