Foot Care

মহালয়া থেকে ঠাকুর দেখে পায়ের বেহাল দশা? বাড়িতেই করে নিতে পারেন পেডিকিওর

পুজোর কয়েক দিন সাজগোজে বিশেষ নজর দিলেও, পায়ের দিকে তেমন নজর দেন না অনেকেই। বাড়িতেই করে ফেলতে পারবেন পেডিকিয়োর। ঘরোয়া টোটকায় ভরসা রাখলেও খুব সহজে পা পরিষ্কার করে ফেলতে পারবেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ১৮:১৪
পায়ের যত্ন নিন বাড়িতেই।

পায়ের যত্ন নিন বাড়িতেই। ছবি: শাটারস্টক।

পুজোর আগে সদ্য পেডিকিওর করিয়েছেন? তবে মহালয়া থেকে ঠাকুর দেখতে গিয়ে পায়ের দশা বেহাল হয়ে গিয়েছে। পুজোর কয়েক দিন সাজগোজে বিশেষ নজর দিলেও, পায়ের দিকে তেমন নজর দেন না অনেকেই। বাড়িতেই করে ফেলতে পারবেন পেডিকিয়োর। ঘরোয়া টোটকায় ভরসা রাখলেও খুব সহজে পা পরিষ্কার করে ফেলতে পারবেন।

Advertisement

১) প্রথমে ঈষদুষ্ণ জলে খানিক শ্যাম্পুর ফোঁটা, বাথ সল্ট এবং ল্যাভেন্ডার এসেনশিয়ান অয়েল মিশিয়ে দিন। বেশ ১০-১৫ মিনিট সেই জলে পা ডুবিয়ে বসে থাকুন। একটি পিউমিস স্টোন দিয়ে পায়ের গোড়ালি দু’টি ভাল করে ঘষে নিন। এবং পায়ের আঙুলের ফাঁকে ঘষে ঘষে জমে থাকা ময়লা তুলে নিন।

২) এর পর একটি ফুট স্ক্রাব দিয়ে পায়ের পাতা ভাল করে ঘষে নিন। ফুড স্ক্রাব না থাকলে ওট্‌স, দই আর মধু মিশিয়ে কিংবা চিনির সঙ্গে নারকেল তেল মিশিয়ে বাড়িতেই ফুট স্ক্রাব তৈরি করে নিতে পারেন।

৩) পায়ের নখের কোণগুলি ভাল করে পরিষ্কার করে নিন। নেল পলিশ উঠে গেলে রিমুভার দিয়ে তা তুলে ফেলুন।

৪) সব হয়ে গেলে পা জল দিয়ে ধুয়ে ভাল করে শুকনো তোয়ালে বা গামছা দিয়ে মুছে নিন। তার পর একটি ভাল কোনও ফুট-ক্রিম লাগিয়ে নিন। সবশেষে নতুন করে নেল পলিশের দু’টি কোট পরে নিন।

৫) অনেকের সারা বছরই পা ফাটে। রাতে ঘুমানোর আগে যদি রোজ পা ধুয়ে মুছে ক্রিম লাগিয়ে নিতে পারেন, তা হলে পায়ের গোড়ালি ফের নরম হয়ে যাবে। পা ফাটার সমস্যাও তেমন দেখা দেবে না।

আরও পড়ুন
Advertisement