Men’s Skincare Tips

ঘুরতে যাওয়ার আগে বাবার মুখে ধরে বেঁধে ক্রিম মাখালে হবে না! নিয়মিত যত্ন নিতে হবে ৭ উপায়ে

বাবা গোত্রের মানুষগুলো তো ত্বকের যত্ন নেওয়ার ব্যাপারে একেবারেই মাথা ঘামান না। তাই ত্বকে সহজেই বার্ধক্যজনিত সমস্যাগুলো প্রকট হয়ে ওঠে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৪ ১৭:৪৮
Seven skincare essentials for keeping father’s skin healthy

বাবার ত্বকের যত্ন। ছবি: সংগৃহীত।

সকাল থেকে খুব তোড়জোড়। বাবার সঙ্গে কফি খেতে যাওয়ার একটা দিন পাওয়া গিয়েছে। বেরোনোর আগে নিজে মুখে যে ক্রিম মাখছিলেন, সেখান থেকেই বাবার মুখে একটু মাখিয়ে দিলেন। কোনও দিন মুখে ‘স্নো-পাউডার’ না মাখা বাবা খানিক চমকে গেলেন। কিন্তু এক দিন শুধু ক্রিম মাখিয়ে তো আর ত্বকের যত্ন নেওয়া যায় না। সারা দিন রোদ, ধুলো, ধোঁয়ার মধ্যে ঘুরে পুরুষদের ত্বক দফারফা হয়ে যায়। বাবা গোত্রের মানুষগুলো তো ত্বকের যত্ন নেওয়ার ব্যাপারে একেবারেই মাথা ঘামান না। তাই ত্বকে সহজেই বার্ধক্যজনিত সমস্যাগুলো প্রকট হয়ে ওঠে। তবে, এই সমস্যা থেকে মুক্তি পেতে গেলে কয়েকটি বিষয় অভ্যাস করাতে পারলেই হবে।

Advertisement

ক্লিনজ়িং

বাইরে বেরোলেই ত্বকে ধুলোবালি জমা হতে থাকে। ত্বকে সহজেই নোংরা জমে যায়। সেগুলি সঠিক ভাবে পরিষ্কার না করলেই ব্রণ, ফুসকুড়ির সমস্যা দেখা দেয়। তাই ছেলেরা দিনে দু’বার ফেসওয়াশ ব্যবহার করতে পারলে ভাল। বাইরে থেকে ফিরলে ভাল করে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নেবেন। বাবার জন্য কী ধরনের ফেসওয়াশ জরুরি, তা আগে জেনে নেবেন।

এক্সফোলিয়েশন

সপ্তাহে অন্তত তিন দিন এক্সফোলিয়েশন করা জরুরি। এক্সফোলিয়েশনে ত্বকের মরা কোষ দূর হয়। রন্ধ্রে জমে থাকা ময়লাও দূর হয়। ত্বক ভিতর থেকে সতেজ এবং জেল্লাদার হয়ে ওঠে। এর জন্য স্ক্রাবিং খুব জরুরি। ঘরোয়া উপাদান দিয়ে স্ক্রাব করে নিন।

ময়েশ্চারাইজ়িং

ত্বকের ধরন যেমনই হোক, ময়েশ্চারাইজ়ারের ব্যবহার করতে হবে। ত্বক ভিতর থেকে কোমল, মসৃণ রাখতে ময়শ্চারাইজ়ার ব্যবহার করা ছাড়া উপায় নেই। তাই দিনে অন্তত এক বার হলেও ময়েশ্চারাইজ়ার ব্যবহার করুন। তবে বাবার ত্বকের ধরন বুঝে তবেই ময়েশ্চারাইজ়ার কিনবেন।

সানস্ক্রিন

মেয়েরা রোদে বেরোনোর সময় যতটা সানস্ক্রিন ব্যবহার করে, পুরুষরা ততটা করে না। বরং বলা যায়, বেশির ভাগ পুরুষেরা সানস্ক্রিন ব্যবহার করে না। সানস্ক্রিন সূর্যের অতিবেগনি রশ্মি থেকে ত্বককে সুরক্ষিত রাখে। সহজে কালো দাগছোপ পড়ে না। তাই সানস্ক্রিনের ব্যাপারে খেয়াল রাখলে ভাল হয়।

Seven skincare essentials for keeping father’s skin healthy

দাড়ি কাটার পর ত্বকের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

চোখের যত্ন

চোখের নীচের ত্বক অন্যান্য অংশের তুলনায় পাতলা। তাই সহজেই কুঁচকে যায়। ভিটামিন সি আছে এমন সিরাম ব্যবহার করুন ওই জায়গায়। তাতে ত্বকের ক্ষতি কম হবে।

লিপবাম

বেশির ভাগ পুরুষই ঠোঁটের যত্ন নেন না। ধূমপানের অভ্যাস যাঁদের আছে, তাদের ঠোঁটে খুব সহজেই কালো দাগ পড়ে যায়। তাই চেষ্টা করতে হবে ঠোঁটকে নরম ও আর্দ্র রাখার। লিপবামের ব্যবহার তাই খুব জরুরি।

দাড়ি কাটার পর ত্বকের যত্ন

রোজ না হলেও সপ্তাহে অন্তত দু’-তিন বার শেভ করতেই হয়। দাড়ি কাটার পরে অনেক সময়ে মুখে র‌্যাশ বেরোয়। ত্বক লাল হয়ে যায়। জ্বালা করতে থাকে। সাধারণ ‘আফটার শেভ লোশন’ মাখার পরেও এই সমস্যা থেকে যেতে পারে। তাই দাড়ি কাটার প্রসাধনী কেনার সময়ে সতর্ক থাকতে হবে। অ্যালো ভেরা, ক্যামোমাইল কিংবা হোহোবা অয়েল দেওয়া প্রসাধনী কেনাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement