Hair Treatment At Home

ভাত বেঁচে গিয়েছে? তাই দিয়েই করে ফেলুন ‘কেরাটিন ট্রিটমেন্ট’, পুজোর আগে সাঁলোর খরচ বেঁচে যাবে

কেরাটিন ট্রিটমেন্ট করে ফেলুন বাড়িতেই। আগের দিনে বেঁচে যাওয়া ভাত আছে তো? তাই দিয়ে চুলের পরিচর্যা হয়ে যাবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ১২:৩৯
Keratin treatment at home with leftover rice

বাড়িতে কী ভাবে চুলে কেরাটিন ট্রিটমেন্ট করবেন? ছবি: ফ্রিপিক।

পুজোর আগে রুক্ষ চুলে জেল্লা ফেরাতে চাইছেন। ভাবছেন একটা স্পা করিয়ে নিলে কেমন হয়! যেমন ভাবা, তেমন কাজ। সালোঁয় গেলেন, কিন্তু সেখানে আপনাকে পরামর্শ দেওয়া হল কেরাটিন ট্রিটমেন্ট করার জন্য। তার খরচও কিছু কম নয়। আপনি পড়লেন দ্বিধায়! ভাবতে বসলেন, এই ট্রিটমেন্ট করানো ভাল না খারাপ! সাঁলোতে যে ‘কেরাটিন ট্রিটমেন্ট’ করানো হবে তাতে রাসায়নিক থাকবে না তো?

Advertisement

কোনও চিন্তা নেই। কেরাটিন ট্রিটমেন্ট করে ফেলুন বাড়িতেই। আগের দিনে বেঁচে যাওয়া ভাত আছে তো? তাই দিয়ে চুলের পরিচর্যা হয়ে যাবে।

কেরাটিন কোনও রাসায়নিক নয়। স্বাভাবিক ভাবে চুলের মধ্যে থাকা একটা প্রাকৃতিক প্রোটিন। চুলে অতিরিক্ত রাসায়নিকের ব্যবহার, হেয়ার ড্রায়ার বা স্ট্রেটনার ব্যবহার ও দূষণের জন্য এই প্রোটিন নষ্ট হয়ে যায়। ফলে চুল নিষ্প্রাণ হয়ে যায়। তখন বাইরে থেকে কেরাটিন ট্রিটমেন্ট করানোর দরকার পড়ে যায়। সাঁলোতে ফরম্যালডিহাইড নামক একটি রাসায়নিকের সঙ্গে কন্ডিশনার ও কেরাটিন প্রোটিন মিশিয়ে চুলের পরিচর্যা করা হয়। এই প্রক্রিয়া রাসায়নিক ছাড়া বাড়িতেই করা যায়। রান্নাঘরের কিছু উপকরণ দিয়েই সাঁলোর মতো ‘হেয়ার ট্রিটমেন্ট’ হবে বাড়িতেই। কী কী লাগবে এবং কী ভাবে করবেন, তা জেনে নিন।

কী কী লাগবে?

বেঁচে যাওয়া ভাত

নারকেলের দুধ

ডিমের সাদা অংশ

অলিভ তেল

হেয়ার মাস্ক বানাবেন কী ভাবে?

দুই থেকে তিন চা চামচ ভাত নিন। এ বার তার সঙ্গে ২ চা চামচের মতো নারকেলের দুধ মেশান। তাতে যোগ করুন ডিমের সাদা অংশ এবং অলিভ তেল। সব উপকরণগুলি খুব ভাল করে মিশিয়ে নিন। চাইলে মিক্সারেও ঘন মিশ্রণ তৈরি করে নিতে পারেন। এ বার এই মিশ্রণ চুলের আগা থেকে ডগা অবধি ভাল করে লাগিয়ে নিতে হবে। মাস্ক লাগানোর পরে ৪০-৪৫ মিনিট অপেক্ষা করুন। তার পর চুলে শ্যাম্পু করে নিন। অলিভ তেলের ভিটামিন ও ডিমের সাদা অংশের প্রোটিন রুক্ষ চুলের প্রাণ ফেরাবে। সপ্তাহে অন্তত দু’বার করতে পারলে পুজোর আগেই ঝলমল করবে চুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement