Hair Care Tips

বর্ষায় চুলে স্যাঁতসেঁতে গন্ধ? শ্যাম্পু করলেও আঠালো হয়ে যাচ্ছে তালু, কী করলে রেহাই পাবেন?

বর্ষায় চুলে স্যাঁতসেঁতে গন্ধ? শ্যাম্পু করলেও আঠালো হয়ে যাচ্ছে তালু, কী করলে রেহাই পাবেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১৯:৩৪
Is smelly hair during monsoons emabarassing you, find out the solutions

চুলের দুর্গন্ধ নিয়ে নাজেহাল, কী করবেন? ছবি: ফ্রিপিক।

বর্ষায় চুল পড়ার সমস্যা তো বাড়েই, শিরে সংক্রান্তি হয়ে দাঁড়ায় মাথার তালু, চুলের ভিজে, স্যাঁতসেঁতে গন্ধ। বৃষ্টির দিনে শ্যাম্পু করার পরে চুল শুকোবে না। এর পর যদি চুল বেঁধে বাইরে বেরোন বা সারা ক্ষণ চুল বেঁধে রাখেন, তা হলে চুলে গন্ধ হবেই। সেই সঙ্গেই চুল রুক্ষ ও আঠালো হয়ে যাবে। বর্ষায় যেমন ত্বকের বিশেষ যত্ন প্রয়োজন, তেমনই চুলেরও যত্ন নিতে হবে। না হলেই বিভিন্ন সমস্যা দেখা দেবে।

Advertisement

চুলের গন্ধ দূর হবে কী করে?

১) চুলের গন্ধ দূর করতে পারে গোলাপ জল। স্প্রে বোতলে ভরে সঙ্গে রেখে দিন। চুল থেকে গন্ধ বেরোলেই মাথায় স্প্রে করে দেবেন।

২) বাজারে এখন বিভিন্ন ধরনের মিস্ট পাওয়া যায়। যাঁদের মাথার ত্বক তৈলাক্ত, তাঁরা ‘ওয়াটার-বেস্‌ড’ মিস্ট ব্যবহার করতে পারেন। আগের দিন শ্যাম্পু করা চুলে যদি স্যাঁতসেঁতে গন্ধ বেরোয়, তা হলে মিস্ট স্প্রে করে নিলেই হবে।

৩) অ্যাপেল সিডার ভিনিগারেও কাজ হয়। এক গ্লাস জলে দু’চামচ অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে নিন। তার পর সেই জল দিয়ে চুল ধুয়ে নিন। এটি করলেও মাথার তালু ও চুলের দুর্গন্ধ দূর হবে।

৪) লেবুর রস বর্ষায় চুলের গন্ধ দূর করার কার্যকরী উপায়। এক গ্লাস জলে অর্ধেক পাতিলেবুর রস মিশিয়ে সেই জল দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। এতে মাথার চালুতে চুলকানি, খুশকির সমস্যাও দূর হবে।

৫) এসেনশিয়াল অয়েলও কার্যকরী হতে পারে। জলে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার, জ্যাসমিন বা রোজ়মেরি অয়েল মিশিয়ে চুলে স্প্রে করে নিন। এসেনশিয়াল অয়েল কিন্তু অল্পই ব্যবহার করতে হবে। যদি অ্যালার্জি হয় বা অন্য কোনও সমস্যা দেখা দেয়, তা হলে ব্যবহার করবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement